scorecardresearch

বড় খবর

অপরাধের ‘আঁতুড়ঘর’ দিল্লি, ক্রমেই বাড়ছে চুরি-ছিনতাই, তথ্য পেশ দিল্লি পুলিশের

পুলিশের তথ্য অনুসারে গত চারমাসে শুধুমাত্র ছিনতাইয়ের ঘটনায় গ্রেফতার করা হয়েছে ১ হাজার ৭৪৬ জনকে

Punjab Police picks up BJP spokesperson Mr Tajinder Singh Bagga from his West Delhi house
প্রতীকী ছবি

দেশে ক্রমগতই বেড়ে চলেছে চুরি ছিনতাইয়ের মত ঘটনা। তার মধ্যেই সামনে এল নয়া তথ্য। দিল্লিতে গত একমাসে প্রায় ৭৫২ টি ছিনতাইয়ের মত ঘটনা ঘটেছে। প্রতিদিন গড়ে ২৪ টি ছিনতাই হয়েছে রাজধানী শহর দিল্লিতে। গত বছর এই সংখ্যা ছিল ৫৯৭ টি। দিল্লি পুলিশের তথ্য অনুসারে গত চারমাসে শুধুমাত্র ছিনতাইয়ের ঘটনায় গ্রেফতার করা হয়েছে ১ হাজার ৭৪৬ জন ব্যক্তিকে। সব থেকে উল্লেখযোগ্য বিষয় হল এদের মধ্যে ১,২৩৭ জনের বিরুদ্ধে এর আগে কোন অপরাধের কোন রেকর্ড নেই।

দিল্লি পুলিশের এক সিনিয়ার আধিকারি বলেন, ‘শনিবার দিল্লি পুলিশের সদর দফতরে পুলিশ কমিশনারের বিশেষ সিপি, যুগ্ম সিপি এবং ১৫ টি জেলা ডিসিপিদের সঙ্গে এক বিশেষ বৈঠকে এই ধরনের ঘটনা প্রতিরোধ করার জন্য বিশেষ ব্যবস্থার ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছে।

পুলিশের তথ্য অনুযায়ী, ২০ এপ্রিল পর্যন্ত মোট ৩,০৬৩ টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে, যা গত বছরের এই সময়ে ছিল ২,৮৯৯ টি। গত বছর ৭৩৫ টির তুলনায় চলতি বছর ৮৯০ টি ডাকাতির ঘটনা ঘটেছে এবং গত বছরের ১,৫৭৮টির তুলনায় এই বছর ৪,৭৪৯টি বাড়িতে চুরি-ডাকাতির ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: অক্ষয় তৃতীয়ার পরই ফের চালু হতে চলেছে ‘দিদি কে বলো’ কর্মসূচী

সেই সঙ্গে পুলিশের তরফে জানানো হয়েছে এই বছর, ২০ এপ্রিল পর্যন্ত ১,৭৪৬ জন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ১,২৩৭ জনের বিরুদ্ধে এর আগে কোন অপরাধের প্রমাণ মেলেনি। ৫০৯ জনের বিরুদ্ধে এর আগেই অপরাধমূলক ঘটনার রেকর্ড রয়েছে। ডাকাতি মামলায়, ১,৫২৬ জনকে গ্রেফতার করা হয়েছে যাদের মধ্যে ১,০৩২ জনের বিরুদ্ধে প্রথমবারের মত অপরাধের ঘটনা রেকর্ড করা হয়েছে।

বাড়িতে চুরি-ডাকাতির ঘটনায় ১,২৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। দিল্লি পুলিশের এই সিনিয়ার কর্মকর্তা জানিয়েছেন ‘২৪ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত এক মাসের মধ্যে অপরাধের প্রবণতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। যে সকল এলাকায় এর আগে অপরাধ প্রবণতা কম ছিল সেই সকল স্থানেও বেড়েছে চুরি, ছিনতাই-ডাকতির মত ঘটনা’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 752 snatching cases in past month data