scorecardresearch

বড় খবর

রাহুলের ‘ভারত জোড়ো’ যাত্রার মধ্যেই ভাঙন কংগ্রেসে, ৮ বিধায়কয়ের বিজেপিতে যোগদান

অস্বস্তি বাড়ল গোয়া কংগ্রেসের। বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল তিন।

রাহুলের ‘ভারত জোড়ো’ যাত্রার মধ্যেই ভাঙন কংগ্রেসে, ৮ বিধায়কয়ের বিজেপিতে যোগদান
গোয়ায় কংগ্রেসে বড় ভাঙন

জল্পনা ছিল। সেটাই সত্যি হল। কংগ্রেসের ‘ভারত জোড় যাত্রা’র মধ্যেই গোয়ার ৮ কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের উপস্থিতিতে ৮ কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। এই উপলক্ষে, প্রাক্তন কংগ্রেস বিধায়ক মাইকেল লোবো বলেছেন যে আমরা প্রধানমন্ত্রী মোদী এবং মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের হাতকে শক্তিশালী করতে বিজেপিতে যোগ দিয়েছি। একই সঙ্গে উঠেছে ‘কংগ্রেস ছাড়ো, বিজেপি জোড়ো’ স্লোগানও।

‘ভারত জোড় যাত্রা’-র মাঝেই বড় ধাক্কা খেতে চলেছে জাতীয় কংগ্রেস।  গোয়ায়, বিজেপি রাজ্য সভাপতি সদানন্দ শেঠ তানাওয়াদে দাবির পরই আট কংগ্রেস বিধায়ক ভারতীয় জনতা পার্টিতে যোগ দিলেন। রাহুল গান্ধী বুধবার দলের ‘ভারত জোড়ো যাত্রা’র অংশ হিসাবে কেরালা সফরে রয়েছেন। এর মাঝেই বড় ধাক্কা খেল জাতীয় কংগ্রেস। প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত সহ গোয়ার আট কংগ্রেস বিধায়ক বুধবার বিজেপিতে যোগ দেন। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই দাবি করেন গোয়ায়, বিজেপি রাজ্য সভাপতি সদানন্দ শেঠ।

প্রকৃতপক্ষে, গোয়া বিধানসভার সদস্য সংখ্যা ৪০ এবং বর্তমানে কংগ্রেসের ১১ এবং বিজেপির ২০ জন বিধায়ক রয়েছে। আট বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ায় এখন কংগ্রেসের বিধায়ক সংখ্যা মাত্র তিন। ২০১৯ সালের জুলাইতে কংগ্রেসের ১০ বিধায়ক একসঙ্গে বিজেপিতে যোগ দিয়েছিলেন। যদিও, কয়েক মাস আগে থেকেই, গোয়া কংগ্রেসে ভাঙনের খবর সামনে আসতে শুরু করে।  কিন্তু কংগ্রেস নেতৃত্ব তাতে বিশেষ আমল দেননি।

কোন কোন কংগ্রেস বিধায়ক বিজেপিতে এলেন?

দিগম্বর কামত, মাইকেল লোবো, দেলিলাহ লোবো, রাজেশ ফলদেসাই, কেদার নায়েক, সংকল্প আমনকার, অ্যালেক্সো সিকুইরা, এবং রুডলফ ফার্নান্ডেজ।

আরও পড়ুন: [ সীমান্তে স্বস্তি! ভারত-চিন দু’দেশের সেনা প্রত্যাহার অব্যাহত, মোদী- জিনপিং বৈঠকের সম্ভাবনা ]

রাহুল গান্ধী যখন ১৫০ দিনের ভারত-জোর যাত্রায় ব্যস্ত, এমন সময়ে কংগ্রেস গোয়ায় বড় ধাক্কা খেতে চলেছে। আজ ভারত জোড়ো যাত্রার অষ্টম দিন এবং এই যাত্রা কন্যাকুমারী থেকে কাশ্মীর ৩,৫৭০ কিলোমিটার পথ পাড়ি দেবে। এটা লক্ষণীয় যে কয়েকদিন আগে, গোয়ায় বেশ কয়েকজন জেডিইউ বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছিলেন। একই সময়ে, দমন-দিউতে নীতীশের জেডিইউ-এর রাজ্য ইউনিট পুরোপুরি বিজেপিতে যোগ দিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 8 congress mlas including digambar kamat likely to join bjp today