বড় খবর

অষ্টম রাউন্ডের বৈঠকও নিষ্ফলা, কৃষি আইন বাতিল হলে তবেই ঘরে ফিরবেন কৃষকরা

বৈঠকে তাঁরা কেন্দ্রীয় মন্ত্রীকে বলেন, সরকার ‘কানুন ওয়াপসি’ করলে তবেই তাঁরা ‘ঘরওয়াপসি’ করবেন।

অষ্টম রাউন্ডের বৈঠকও নিষ্ফলা। শুক্রবার কেন্দ্রকে পরিষ্কার জানিয়ে দিলেন কৃষক নেতারা, আইন বাতিল করলেই বাড়ি ফিরবেন তাঁরা। নাহলে দিল্লি সীমান্ত থেকে নড়বেন না তাঁরা। কেন্দ্রও নিজেদের অবস্থানে অনড়, নয়া কৃষি আইন বাতিল করার কোনও লক্ষণ দেখাচ্ছে না তারা। এই অবস্থায় ফের ১৫ জানুয়ারি বৈঠকে বসবেন কেন্দ্রীয় মন্ত্রী ও কৃষক নেতারা।

এদিনের বৈঠকের আগে সমাধান সূত্র বের হওয়ার আশায় ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। কিন্তু আগের সবকটি বৈঠকের মতো এদিনও কৃষি আইন বাতিলের দাবিতে অনড় থাকেন কৃষক নেতারা। বৈঠকে তাঁরা কেন্দ্রীয় মন্ত্রীকে বলেন, সরকার ‘কানুন ওয়াপসি’ করলে তবেই তাঁরা ‘ঘরওয়াপসি’ করবেন। এই বৈঠকের আগে কেন্দ্রের উপর আইন বাতিল নিয়ে চাপ বাড়াতে বৃহস্পতিবার দিল্লির রাস্তায় ট্র্যাক্টর র‌্যালিও করেছেন কৃষকরা। কেন্দ্রের উদ্দেশে আন্দোলনরত কৃষকদের হুঁশিয়ারি, বৃহস্পতিবারের র‌্যালি ছিল মহড়া মাত্র। দাবি না মানলে ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাজধানীর রাজপথে তাঁরা ট্র্যাক্টর র‌্যালি করবেন।

আরও পড়ুন পরপর কৃষক আত্মহত্যা, শুরু হল কাউন্সেলিং

গত বুধবারই কৃষক সংগঠনগুলোর সঙ্গে কেন্দ্রের ষষ্ঠ রাউন্ডের বৈঠক হয়েছিল। সেখানে কৃষকদের চারটির মধ্যে দু’টি দাবি মেনে নেওয়া হয়েছিল বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। মেনে নেওয়া হয়েছিল কৃষকদের বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার ও ফসলের অবশিষ্ঠাংশ পোড়া নিয়ে এয়ার কোয়ালিটি অর্ডিন্যান্সের কয়েকটি ধারা। তবে, প্রতিবাদী কৃষকদের মূল দু’টি দাবি হচ্ছে নয়া তিন কৃষি আইন বাতিল ও ফসলের ন্যূনতম মূ্ল্যের আইনি স্বীকৃতির দাবি। এই দু’টি দাবি নিয়েই গত এক মাসেরও বেশি সময় কয়েক দফা আলোচনায় সরকার ও কৃষক সংগঠনগুলোর মধ্যে কোনও সমঝোতা হচ্ছে না।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 8th round of talks with govt fails to end deadlock

Next Story
খুব দ্রুত দেশবাসীকে টিকা দেওয়া হবে: হর্ষবর্ধন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com