scorecardresearch

বড় খবর

দিল্লি থেকে বাসে কাশ্মীরে আফগান কিশোর, নামতেই গ্রেফতার

ঠিক কী কারণে কাশ্মীরে পৌঁছে গেলেন ওই আফগান কিশোর, তা খতিয়ে দেখছে পুলিশ।

A afghan teenager arrested in Jammu and Kashmir

১৭ বছরের এক কিশোরকে জম্মু কাশ্মীর থেকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার জম্মু কাশ্মীরের কাঠুয়ার লক্ষ্মণপুর থেকে গ্রেফতার হয়েছে ওই কিশোর। ধৃত কিশোর পুলিশকে জানিয়েছেন তাঁর দাদা একজন আফগান সেনাকর্মী। গুলিবিদ্ধ হয়ে জখম হয়েছিলেন তাঁর দাদা। চিকিৎসার জন্যই দাদাকে নিয়ে ভারতে এসেছেন ওই কিশোর। তাঁর কাছে ভারতে ঢোকার বৈধ কাগজপত্র মিলেছে বলে জানিয়েছে পুলিশ। তবে হঠাৎ কাশ্মীরে কেন গেলেন ওই কিশোর, সেই প্রশ্নের স্পষ্ট উত্তর মেলেনি। কিশোরকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। প্রাণভয়ে আফগানিস্তান ছেড়ে একাধিক দেশে গিয়ে আশ্রয় নিয়েছেন বহু আফগান নাগরিক। ভারতেও শরনার্থী হিসেবে আশ্রয় দেওয়া হয়েছে বহু আফগান নাগরিককে। এই আবহে এক আফগান কিশোর ধরা পড়ল জম্মু কাশ্মীরে। পুলিশি জেরায় ওই কিশোর জানিয়েছে, তাঁর দাদা এক আফগান সেনাকর্মী। গুলিবিদ্ধ হয়েছিলেন তাঁর দাদা। চিকিৎসার জন্য বর্তমানে দিল্লির আরআর হাসপতালে তাঁর দাদাকে ভর্তি করা হয়েছে। দাদার চিকিৎসার জন্যই তাঁর সঙ্গে ভারতে এসেছেন, পুলিশকে জানিয়েছেন ওই কিশোর।

তবে দিল্লি ছেড়ে হঠাৎ কাশ্মীরে কেন? সেই প্রশ্নের উত্তর এখনও পর্যন্ত সন্তোষজনক মনে হয়নি পুলিশের। পুলিশকে তাঁর কাশ্মীরে আসা নিয়ে ওই কিশোর জানিয়েছেন, আফগানিস্তানের বাড়িতে ফিরতে চাইছিলেন তিনি। আফগানিস্তানের বাড়ির জন্য তাঁর মন খারাপ হচ্ছিল। সেই কারণেই কাশ্মীর হয়ে আফগানিস্তানে যাওয়ার পরিকল্পনা ছিল তাঁর।

আরও পড়ুন- ভয়াবহ পথ দুর্ঘটনায় বিধায়কের ছেলে ও বউমা-সহ ৭ জনের মৃত্যু

জম্মু কাশ্মীরে দিল্লি থেকে আসা একটি বাস থেকে গ্রেফতার হন ওই আফগান কিশোর। কাশ্মীরের লক্ষ্ণণপুরে বাসযাত্রীদের কোভিড টেস্টের ব্যবস্থা করা হয়েছিল। বাস থামলে অন্য যাত্রীদের সঙ্গে নেমে পড়েন ওই কিশোরও। তাঁকে জিজ্ঞাসাবাদ করে কাশ্মীর পুলিশ। জিজ্ঞাসাবাদে সন্তোষজনক উত্তর না দিতে না পারায় আপাতত তাকে গ্রেফতার করেছে পুলিশ। বাড়ির জন্য মন খারাপ হওয়ায় কাশ্মীর হয়ে আফগানিস্তানে যাওয়ার চেষ্টা করছিলেন, কিশোরের এই উত্তর আদৌ সঠিক কিনা খতিয়ে দেখছে পুলিশ।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: A afghan teenager arrested in jammu and kashmir