বড় খবর

মন্দিরের রাস্তা ব্যবহারের খেসারত! কর্নাটকের গ্রামে প্রহৃত দলিত যুবক

Karnataka: গ্রামের সংখ্যাগুরু লিঙ্গায়ত সম্প্রদায় অধ্যুষিত কয়েকজন তাঁদের রাস্তা আটকায়। দলিত সম্প্রদায়ভুক্ত মহেশ এবং তাঁর বন্ধুকে মারধর শুরু করে।

Karnataka, Dalit, Lingayat
জানা গিয়েছে, প্রহৃত যুবক আদি কর্নাটক সম্প্রদায়ভুক্ত।

Karnataka: গ্রামের রাস্তায় বাইক চালানোর অপরাধে কর্নাটকে নিগৃহীত এক দলিত যুবক। মাইসুরু জেলার আন্নুর-হোশাহালি গ্রামের এই ঘটনায় ধৃত ১১। জানা গিয়েছে, গ্রামেরই এক শিব মন্দির লাগোয়া রাস্তায় এক বন্ধুর বাইকে সওয়ার ছিলেন প্রহৃত যুবক মহেশ। সেই সময় গ্রামের সংখ্যাগুরু লিঙ্গায়ত সম্প্রদায় অধ্যুষিত কয়েকজন তাঁদের রাস্তা আটকায়। দলিত সম্প্রদায়ভুক্ত মহেশ এবং তাঁর বন্ধুকে মারধর শুরু করে।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে প্রহৃত যুবক জানান, ‘শিবমন্দির তৈরির সময় থেকে গ্রামে গণ্ডগোলের সুত্রপাত।  লিঙ্গায়ত এবং আদি কর্নাটক সম্প্রদায় যৌথ উদ্যোগে এই মন্দির প্রতিষ্ঠা করেন। কিন্তু মন্দির উদ্বোধনের পর থেকেই আমাদের ব্রাত্য করে দেওয়া হয়। বলা হয় দলিতদের মন্দিরে প্রবেশ নিষিদ্ধ। কারণ জিজ্ঞাসা করা হলে শুরু হয় বচসা এবং হাতাহাতি।‘

তাঁর অভিযোগ, ‘সংঘাত এমন জায়গায় পৌঁছয় আমাদের শিব মন্দির লাগোয়া রাস্তা ব্যবহার বন্ধ হয়ে যায়। যদিও সেই জুলুম আমি মানি না। যাতায়াতের জন্য শিব মন্দিরের রাস্তাই ব্যবহার করি। সোমবার সন্ধ্যার দিকে আমি এবং সুরেশ যখন ওই রাস্তা দিয়ে যাচ্ছিলাম ওরা পথ আটকায়।  বলে আমাদের জন্য এই রাস্তা ব্যবহারে নিষেধাজ্ঞা আছে। আমি কারণ জানতে চাইলেই ওরা হামলা করে।‘

পুলিশ সূত্রে খবর, গোটা গ্রামের ৩০০টি পরিবার লিঙ্গায়ত সম্প্রদায়ভুক্ত। বাকি ৩৫টি পরিবার আদি কর্নাটক সম্প্রদায়ভুক্ত। অভিযুক্তদের বিরুদ্ধে আইপিসি এবং দলিত সুরক্ষা আইনের একাধিক ধারায় মামলা রুজু হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গ্রামে মোতায়েন করা হয়েছে পুলিশ পিকেট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A dalit youth was assaulted in karnatak for using public road national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com