বড় খবর

অনটনে IIT স্নাতক হওয়ার স্বপ্ন জলে! পকেট থেকে টাকা দিয়ে পড়ুয়ার পাশে বিচারপতি

Allahabad High Court: কিডনির জটিল রোগে তাঁর বাবা শয্যাশায়ী। পাশাপাশি সপ্তাহে দুই বার চলে ডায়লিসিস।

IIT, Dalit Student, HC Judge
সেই বিচারপতি। হাইকোর্ট সৌজন্য

Allahabad High Court: অর্থাভাবে যখন আইআইটি স্নাতক হওয়ার স্বপ্ন বিশ বাঁও জলে, তখন এক মেধাবী পড়ুয়ার পাশে এলাহাবাদ কোর্ট। আইআইটি, বেনারস হিন্দু বিশ্ব বিদ্যালয়ের আসন বরাদ্দ বাবদ ১৫ হাজার টাকা সেই পড়ুয়াকে অনুদান দেবেন বিচারপতি দীনেশ কুমার সিং। পাশাপাশি বিশ্ববিদ্যালয়কে এই বিচারপতির বেঞ্চ নির্দেশ দিয়েছে অতিরিক্ত আসন বরাদ্দ করে সেই পড়ুয়ার ভর্তির ব্যবস্থা করতে। কোনওভাবেই যাতে তাঁর একবছর নষ্ট না হয় সেটা নিশ্চিত করতে।

জানা গিয়েছে, সংস্কৃতি রঞ্জন নামে ওই দলিত পড়ুয়া ৫ বছরের অঙ্ক এবং কম্পুটিং দুটি বিষয়ের স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের জন্য প্রবেশিকা পরীক্ষায় সফল হয়েছেন। কিন্তু কিডনির জটিল রোগে তাঁর বাবা শয্যাশায়ী। পাশাপাশি সপ্তাহে দুই বার চলে ডায়লিসিস। বাবার চিকিৎসার জন্য অর্থাভাব সংসারে। সেই কারণে আসন বরাদ্দ বাবদ প্রাথমিক ১৫ হাজার টাকা সেই পড়ুয়া জোগাড় করতে পারেনি।

যদিও পরিবারের তরফে বিশ্ববিদ্যালয়ের আসন নিয়ামক কমিটিকে চিঠি লেখা হয়েছে। অনুরোধ করা হয়েছে সেই আসন বরাদ্দ বাবদ টাকা জমার শেষ দিন বাড়াতে। কিন্তু নিরুত্তর বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। তারপরেই পড়তে চেয়ে আদালতের দ্বারস্থ ওই ছাত্রী।

ওই ছাত্রীর পক্ষে সওয়াল করতে গিয়ে তাঁর আইনজীবী ২২ নভেম্বরের সুপ্রিম কোর্টের একটি রায়ের প্রসঙ্গ উল্লেখ করেছেন। সেই রায়ে উল্লেখ, প্রযুক্তিগত ত্রুটির কারণে সময়ে কোর্স ফি জমা করতে পারেননি দলিত পড়ুয়া জয়বীর সিং। তাই আইআইটি-বম্বে যাতে তাঁর জন্য অতিরিক্ত আসন বরাদ্দ করে।

এই সওয়ালের পরেই কোর্টের তরফে এই নির্দেশ। পাশাপাশি জানা গিয়েছে, জয়েন্ট এন্ট্রাস পরীক্ষায় ৯২.৭৭% পেয়ে এসসি কোটায় ২,০৬২ র‍্যাঙ্ক করেছেন সংস্কৃতি। তারপরেই জয়েন্ট এন্ট্রাস অ্যাডভান্স পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি। এই পরীক্ষায় এসসি কোটায় তাঁর র‍্যাঙ্ক ১৪৬৯।         

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A hc judge bears a dalit students iit fees while latter suffering from financial crunch national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com