scorecardresearch

বড় খবর

ইরানের সঙ্গে বাণিজ্যের জের, মুম্বইয়ের পেট্রোকেমিক্যাল সংস্থায় মার্কিন নিষেধাজ্ঞা

আরও সাতটি সংস্থার ওপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা

ইরানের সঙ্গে বাণিজ্যের জের, মুম্বইয়ের পেট্রোকেমিক্যাল সংস্থায় মার্কিন নিষেধাজ্ঞা
প্রতীকী ছবি

ইরানের সঙ্গে কয়েক লক্ষ ডলার পেট্রোকেমিক্যাল ও পেট্রোলিয়াম পণ্য ব্যবসার অভিযোগে মুম্বইয়ের এক পেট্রোকেমিক্যাল সংস্থা ও আরও সাতটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র। ওই সংস্থাগুলো দক্ষিণ এবং পূর্ব এশিয়ায় ব্যবসা করছে। এক বিবৃতিতে ওই সংস্থাগুলোর ওপর এই নিষেধাজ্ঞা জারির কথা জানিয়েছে মার্কিন প্রশাসন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারতীয় পেট্রোকেমিক্যাল সংস্থা টিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেড চিনে মিথানল ও বেস অয়েল-সহ বিভিন্ন পণ্য রফতানির জন্য কয়েক লক্ষ ডলার মূল্যের পেট্রোকেমিক্যাল পণ্য কিনেছে।’ তার ওয়েবসাইটে, টিবালাজি পেট্রোকেম প্রাইভেট লিমিটেড দাবি করেছে যে তারা বর্ধনশীল পেট্রোকেমিক্যাল ট্রেডিং কোম্পানি। তারা একটি ছোট ট্রেডিং হাউস থেকে বর্তমান ভারতে রাসায়নিক, সার, পলিমার-সহ বিভিন্ন পণ্যের নামী শিল্পসংস্থা হয়ে উঠেছে। ওয়েবসাইট অনুযায়ী, এই সংস্থার অফিসের ঠিকানা, মুম্বইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স।

আরও পড়ুন- শহরের কেন্দ্রস্থলে কাশীপুরে কলকাতার প্রাচীনতম দুর্গা মন্দির

ওয়াশিংটনের জারি করা এক বিবৃতিতে মার্কিন প্রশাসন বলেছে যে, ‘ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেটস কন্ট্রোল (OFAC) কয়েক মিলিয়ন ডলার মূল্যের ইরানি পেট্রোকেমিক্যাল বিক্রির সঙ্গে জড়িত কোম্পানিগুলির একটি আন্তর্জাতিক নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই সংস্থাগুলো পেট্রোলিয়াম পণ্য দক্ষিণ এবং পূর্ব এশিয়ার ব্যবহারকারীদের জোগান দিচ্ছে।’

মার্কিন প্রশাসন জানিয়েছে, ভারত ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহি, হংকংয়ের সংস্থার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই সংস্থাগুলো ইরান থেকে পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল পণ্য নিয়ে সেগুলো লেনদেনে সহায়তা করছে। এর ফলে ইরানের সংস্থা ট্রিলিয়ান্স পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেড (ট্রিলিয়ান্স) এবং পারস্য উপসাগরীয় পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রি কমার্শিয়াল কোম্পানি (পিজিপিআইসিসি)-র তহবিল হস্তান্তরে সুবিধা হচ্ছে। আর ইরানের ওপর আর্থিক নিষেধাজ্ঞা কার্যকর করা সম্ভব হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়েছে যে, ‘OFAC ছাড়াও মার্কিন বিদেশ দফতর পিপলস রিপাবলিক অফ চায়না (PRC)-র Zhonggu Storage and Transportation Co. Ltd. এবং WS Shipping Co. Ltd.-কেও ইরানের পেট্রোকেমিক্যাল বাণিজ্যে সহায়তা করার অভিযোগে অভিযুক্ত করেছে।’ এই ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি অফ ট্রেজারি ফর টেররিজম অ্যান্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ব্রায়ান ই নেলসন বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের অবৈধ তেল ও পেট্রোকেমিক্যাল বিক্রিকে কঠোরভাবে নিয়ন্ত্রণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। যতদিন না ইরান Joint Comprehensive Plan of Action (JCPOA)-এ সম্মত হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল পণ্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতেই থাকবে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: A petrochemicals firm based in mumbai is in us sanctions list