scorecardresearch

বড় খবর

অভিনন্দনের মুক্তি: “পাইলট প্রজেক্ট মিটল, এবার আসল কাজ”

মোদী বলেন, “প্রথমে একটা পাইলট প্রকল্প গ্রহণ করার রীতি আছে…এবার আসল কাজ করতে হবে, এর আগেরটা তো কেবল অনুশীলন ছিল”।

অভিনন্দনের মুক্তি: “পাইলট প্রজেক্ট মিটল, এবার আসল কাজ”
মোদীর আমলে দেশ এবং গণতন্ত্র উভয়ই বিপন্ন বলে মন্তব্য করেছেন অশোক গেহলত। ছবি: টুইটার।

‘শান্তিকামী পদক্ষেপ’ হিসাবে অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে প্রত্যার্পণের সিদ্ধান্ত ঘোষণা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরানের এই ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই এ বিষয়ে ইঙ্গিতপূর্ণ প্রতিক্রিয়া দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী এদিন বলেন, “একটা পাইলট প্রজেক্ট সম্পূর্ণ হল”।

বৃহস্পতিবার দিল্লির বিজ্ঞান ভবনে শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার অনুষ্ঠানে বক্তৃতা রাখছিলেন নমো। এই পুরস্কারের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বিজ্ঞানীদের সম্মানিত করা হয়। মোদীর বক্তৃতা চলাকালীন ইমরানের ঘোষণা প্রকাশ্যে আসে। এরপরই মোদী বলেন, “আপনারা পরীক্ষাগারেই সারাটা জীবন কাটিয়ে দিয়েছেন। ফলে, আপনারা জানেন যে প্রথমে একটা পাইলট প্রকল্প গ্রহণ করার রীতি আছে। আর এরপরই কর্মক্ষমতা প্রসারণ করা হয়। পাইলট প্রকল্পটা এইমাত্র শেষ হল। এবার আসল কাজ করতে হবে, এর আগেরটা তো কেবল অনুশীলন ছিল”।

উল্লেখ্য, এদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, আমরা আগামিকাল (১ মার্চ) ভারতীয় বাসুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেব। তাঁর কথায়, “শান্তি রক্ষার্থে আমাদের হেফাজত থেকে পাইলটকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি”।

প্রসঙ্গত, বুধবার অভিনন্দন বর্তমানকে হেফাজতে নেয় পাক সেনা। ওইদিন সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান। আকাশপথে পাক হামলা বানচাল করতে আকাশে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার ২টি মিগ-২১ বিমান। একটি মিগ-২১ বিমানকে সে দেশে অবতরণ করায় পাকিস্তান। এরপরই পাক সেনার মুখপাত্র দাবি করেন, অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে হেফাজতে নেওয়া হয়েছে। এরপরই অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে নয়া দিল্লি। ‘‘কোনওরকম দর কষাকষি নয়, অবিলম্বে অক্ষত অবস্থায় অভিনন্দনকে ফেরানো হোক’’, এই দাবিই পাকিস্তানকে করে ভারত।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: A pilot project just completed now we have to make it real pm modi