বড় খবর

প্রথমবার কোভ্যাক্সিন আর দ্বিতীয় ডোজে কোভিশিল্ড! কাঠগড়ায় UP-র টিকাকেন্দ্র

দু’রকম কোভিড টিকার ডোজ পাওয়া যোগীরাজ্যের মহারাজগঞ্জ জেলার ওই ব্যক্তির নাম উমেশ।

Covid Vaccination in India, Harsh Vardhan, Second Doze, States
এক্সপ্রেস ফাইল ফটো।

এ এক আজব গাফিলতি! উত্তর প্রদেশের এক কোভিড টিকাকেন্দ্রে এক ব্যক্তি দুটি ডোজে দু’রকম ভ্যাকসিন পেলেন। প্রথম ডোজে তাঁকে কোভ্যাক্সিন দেওয়া হয়েছিল। দ্বিতীয় ডোজে টিকা নিতে গিয়েই বিপত্তি। দ্বিতীয় দফায় তাঁকে কোভিশিল্ডের ডো়জ দেওয়া হয়েছে বলে অভিযোগ।

দু’রকম কোভিড টিকার ডোজ পাওয়া যোগীরাজ্যের মহারাজগঞ্জ জেলার ওই ব্যক্তির নাম উমেশ। তিনি মহারাজগঞ্জের প্রধান উন্নয়ন অফিসার গৌরব সিংহ সোগারওয়ালের গাড়ি চালান। উমেশ ছাড়াও চন্দন কুশওয়াহা এবং আর্দালি মদন নামের দুই ব্যক্তিও উমেশের সঙ্গে ওই অফিসারের গাড়ি চালানোর কাজ করেন। প্রথম দফায় কোভ্যাক্সিনের ডোজ এক সঙ্গেই নিয়েছিলেন তিন জন। দ্বিতীয় দফার ডোজ নিতে গিয়ে উমেশ প্রথম টিকা নেন। তার সঙ্গে প্রথম দফার সঙ্গে দ্বিতীয় দফায় টিকার ফারাক দেখে বাকি দু’জন আর টিকা নেননি।

ঘটনা নিয়ে শোরগোলও তৈরি হয়েছে মহারাজগঞ্জে। সেখানকার প্রধান মেডিক্যাল অফিসার একে শ্রীবাস্তব বলেছেন, ‘দু’রকম টিকা নেওয়ার পর এখনও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি ওই ব্যক্তির। যদিও এ রকম ঘটনা কাম্য নয়। আমি সমস্ত স্বাস্থ্যকর্মীদের বলেছি, দ্বিতীয় দফার ডোজ দেওয়ার আগে একই টিকা দেওয়া হচ্ছে কি না, তা যাচাই করে নেওয়ার জন্য।’

এদিকে, করোনার ফের ভয়াবহ রূপ ধারণ করতেই একের এক নেতা-তারকা আক্রান্ত হচ্ছেন। বাদ গেলেন না উত্তরপ্রদেশের বর্তমান ও প্রাক্তন মুখ্যমন্ত্রীও। বুধবার একই দিনে করোনায় আক্রান্ত যোগী আদিত্যনাথ ও অখিলেশ যাদব। কয়েকদিন আগেই ভ্যাকসিন নিয়েছেন যোগী। তা সত্ত্বেও সংক্রমিত হলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

এদিন নিজের টুইটার হ্যান্ডেলে যোগী জানিয়েছেন, “প্রাথমিক উপসর্গ দেখা দিতেই আমি টেস্ট করাই। তারপর আমার রিপোর্ট পজিটিভ এসেছে। বর্তমানে আমি সেলফ আইসোলেশনে রয়েছি। চিকিৎসকদের পরামর্শ মেনে চলছি। ভার্চুয়ালি প্রশাসনিক কাজকর্ম দেখাশোনা করব। যাঁরা যাঁরা আমার সঙ্গে গত কয়েকদিনে সংস্পর্শে এসেছেন অবশ্যই টেস্ট করান। এবং নিজের খেয়াল রাখুন।”

এদিকে, করোনায় আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশও। তিনিও নিজের টুইটার হ্যান্ডেলে লিখেছেন, “কিছুক্ষণ আগেই আমার কোভিড টেস্ট রিপোর্ট পজিটিভ এসেছে। আমি নিজেকে সবার থেকে আইসোলেট করে নিয়েছি, এবং বাড়িতেই চিকিৎসা শুরু করেছি। গত কয়েক দিনে যাঁরা যাঁরা আমার সঙ্গে গত কয়েকদিনে সংস্পর্শে এসেছেন, তাঁদের বিনম্র আবেদন অবশ্যই টেস্ট করান। তাঁরা প্রত্যেকেই যেন কয়েকদিন আইসোলেশনে থাকেন এটাই কামনা।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A vaccination centre in up was alleged of inoculated two different vaccines as separate doses national

Next Story
কোভিড প্যারলে মুক্তি পাওয়া প্রায় সাড়ে ৩ হাজার বন্দি কোথায়, জানেই না তিহার জেল!Tihar Jail, Corona India, Covid-19, Parole, Inmates, Delhi Police
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com