বড় খবর

১৫ মিনিটেই তিনটে Vaccine ডোজ! Thane-র মহিলার অভিযোগে তদন্তে নামল পুরসভা

Covid Vaccination: শুক্রবার স্বামীকে নিয়ে আনন্দ নগরের এক টিকাকেন্দ্রে প্রথম ডোজ নিতে গিয়েছিলেন ওই মহিলা।

Thane Woman, Covid Vaccination
করোনা সংক্রমণ রুখতে টিকাকরণেই জোর দিয়েছে কেন্দ্র।

Covid Vaccination: ১৫ মিনিটের ব্যবধানে ভ্যাকসিনের তিনটি ডোজ। এমন আজব অভিযোগ নিয়ে থানে পুরসভার দ্বারস্থ এক মহিলা। এই অভিযোগের গুরুত্ব বিচার করে তদন্ত কমিটি গঠন করেছে পুরসভা। জানা গিয়েছে, শুক্রবার স্বামীকে নিয়ে আনন্দ নগরের এক টিকাকেন্দ্রে প্রথম ডোজ নিতে গিয়েছিলেন ওই মহিলা। টিকাকেন্দ্র থেকে বেরিয়ে স্বামীকে বলেন দায়িত্বপ্রাপ্ত নার্স তাকে পরপর তিনবার ছুঁচ ফুটিয়েছেন।

এই খবর জানাজানি হতেই আসরে নামেন থানে পুরসভার মেয়র নরেশ মাস্কে। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন,’আমাদের কাছে খবর আসতেই আমরা তদন্ত কমিটি গঠন করেছি। আমি ব্যক্তিগত ভাবে সেই মহিলার সঙ্গে যোগাযোগ রাখছি। তাঁর পরিবারকে পর্যাপ্ত চিকিৎসার পরামর্শ দিচ্ছি। এখনও নিশ্চিত নয় যে তিনবার টিকা দেওয়া হয়েছে কিনা। তবে হাতে ছুঁচ ফোটানোর দাগ রয়েছে।‘

এদিকে, ২ বছর নয়, ২০ হাজার বছর আগে একই ভাবে বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছিল করোনা ভাইরাস। গবেষকরা প্রমাণ পেয়েছেন যে করোনাভাইরাস মহামারী প্রায় ২০ হাজার বছর আগে পূর্ব এশিয়াকে গ্রাস করেছিল। শুধু তাই নয় মানুষের মধ্যে এই ভাইরাসের একটি ডিএনএ বিবর্তনও রয়ে গেছে, এমনটাই মত গবেষকদের। বর্তমানে টিকাকরণের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা না গেলে আগামী দিনে মারাত্মক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত এই স্টাডির অন্যতম গবেষক তথা অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিবর্তনীয় জীববিজ্ঞানী ডেভিড এনার্ড বলেন, “এটি উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে। এখনই যা চলছে তা প্রজন্ম এবং প্রজন্মান্ত ধরে চলতে পারে।”

গবেষণায় জানা গিয়েছে সেই সময় কোভিড শ্বাস প্রশ্বাসের সমস্যা নিয়েই মানবদেহে বাসা বাঁধত। বাদুড় বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণী থেকে সে সময় ছড়িয়ে পড়েছিল এই ভাইরাস। সারস কোভ ভাইরাসের মধ্যে অন্য যে চারটি ভাইরাস রয়েছে তাঁরা কেবলমাত্র হালকা সর্দি সৃষ্টি করে। কিন্তু করোনাই হয়ে উঠেছে প্যাথোজেন। প্রায় প্রতিনিয়ত রূপে বদল ঘটাচ্ছে এই ভাইরাস।

এখনও পর্যন্ত যে তথ্য পাওয়া গিয়েছে সেই মোতাবেক HCoV-HKU1 করোনাভাইরাসের সবচেয়ে মাইল্ড ভাইরাস। ৮২০ বছরের পুরোনো এই ভাইরাস। দেখা গিয়েছে এই ধরনের সংক্রমণে ভাইরাসগুলি মানব জিনোমে প্রচুর পরিমাণে পরিবর্তন এনে দেয়। সেটাই প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A woman in thane was allegedly administered by three dozes of vaccine in certain time national

Next Story
চতুর্থ Vaccine হিসেবে ভারতে ছাড়পত্র পেল Moderna, আমদানি-বিক্রির দায়িত্বে সিপলাpolio vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com