Supreme Court Verdict: মোবাইলে আধার সংযুক্তি দরকার নেই, লাগবে না পেটিএম-এর মত ডিজিটাল ওয়ালেটেও

Aadhar card not mandatory for mobile number: শীর্ষ আদালতের এই রায়ের পর রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোনের মত কোম্পানিগুলি বর্তমান মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযোগের ব্যাপারে আর চাপ সৃষ্টি করতে পারবে না।

By: New Delhi  Updated: September 26, 2018, 05:10:43 PM

Supreme Court Verdict on Aadhaar: মোবাইল ফোন নম্বরের সঙ্গে আধার সংযোগের কোনও প্রয়োজন নেই বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। যাঁদের আধার কার্ড হয়নি কিন্তু মোবাইল রয়েছে, বা নতুন মোবাইল সংযোগের প্রয়োজন রয়েছে, তাঁদের মত মানুষ এই রায়ে নিঃসন্দেহে স্বস্তির নিঃশ্বাস ফেলবেন।

শীর্ষ আদালতের এই রায়ের পর রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোনের মত কোম্পানিগুলি বর্তমান মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযোগের ব্যাপারে আর চাপ সৃষ্টি করতে পারবে না। একই সঙ্গে এই রায়ের ফলে মোবাইল কোম্পানিগুলি যেসব গ্রাহকের আধার সংযোগ নেই, তাদের পরিষেবা প্রদান বন্ধ করে দিতে পারবে না।

আরও পড়ুন, Aadhaar Verdict: আধার নিরাধার নয়- সুপ্রিম কোর্ট

মোবাইল নম্বরের জন্য আধার, ডিজিটাল প্লেট বাধ্যতামূলক নয়

একই সঙ্গে সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে আধার আইনের ৫৭ নং ধারা অসাংবিধানিক। ওই ধারাকে বাতিলও করে দেওয়া হয়েছে। আধার আইনের ৫৭ নং ধারায় বেসরকারি সংস্থাগুলি কীভাবে আধার তথ্য পেতে পারে তা নিয়ে বলা ছিল।

এর ফলে পেটিএম বা আমাজন পে ব্যালান্সের মত ডিজিটাল ওয়ালেটগুলিও গ্রাহকদের কাছে আধার তথ্য চাইতে পারবে না। এবং আধার তথ্য ছাড়াই এদের গ্রাহক পরিষেবা চালিয়ে যেতে হবে।

সুপ্রিম কোর্টের এই আধার রায়ের সঙ্গে সঙ্গে সমস্ত কিছুর জন্য আর কার্ড নম্বর বাধ্যতামূলক রইল না। যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তি আর বাধ্যতমানূলক নয়, তেমনই কোনও ধরনের ডিজিটাল ওয়ালেটের জন্যও জরুরি নয় আধার নম্বর।

তবে শীর্ষ আদালতের রায় থেকে এখনও স্পষ্ট নয় যে এইসব সংস্থাগুলি যে আধার তথ্য ইতিমধ্যেই সংগ্রহ করেছে, সেগুলি তাদের মুছে ফেলতে হবে কি না। একই সঙ্গে এও স্পষ্ট নয় যে গ্রাহকরা এই সংস্থাগুলিকে তাঁদের আধার তথ্য মুছে ফেলার জন্য বলতে পারেন কি না।

বিচারপতি চন্দ্রচূড় তাঁর রায়ে বলেছেন, আধারের সঙ্গে মোবাইল নম্বরের সংযুক্তি ব্যক্তিগত স্বাধীনতার পক্ষে অত্যন্ত বিপজ্জনক। তিনি তাঁর রায়ে বলেছেন, সমস্ত টেলিকম অপারেটরদের উচিত ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য ডিলিট করে দেওয়া।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Aadhaa will not be necessary for mobile phone digital wallet says supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement