বড় খবর

পেনশনে বাধ্যতামূলক আধার, এ নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?

আধার মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণ না করালেও চলবে, কিছুদিন আগে এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Aadhaar update history can now be downloaded online
ওয়েবসাইটে গিয়ে ক্লিক করুন “Aadhaar update history” অপশনটি।
আধার মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণ না করালেও চলবে, কিছুদিন আগে এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এবার এ সংক্রান্ত বিষয়ে আরও একবার মুখ খুলল শীর্ষ আদালত। পেনশনভোগীদের আধার সংযুক্তিকরণ কি আদৌ যুক্তিযুক্ত? এক্ষেত্রে আধার সংযোগ কেন বাধ্যতামূলক? বুধবার কেন্দ্রের কাছে এই প্রশ্নই ছুড়ে দিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। এমনকি, ভারতীয় সংবিধানের ৭নং ধারা কীভাবে আধার আইন ২০০৬-এর অন্তর্গত হতে পারে, তা নিয়েও কেন্দ্রের কাছে জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট।

অবসরগ্রহণের পর পেনশনের উপরেই ভরসা করেন প্রবীণ নাগরিকরা। অনেকেই শারীরিক অসুস্থতার কারণে এখনও নিজেদের আধার কার্ড করাতে পারেননি। এমনকি, অনেকে প্রযুক্তির সঙ্গে অভ্যস্তও নন। আবার অনেক বৃদ্ধ-বৃদ্ধারই ছেলে-মেয়েরা বাইরে থাকেন। এই পরিস্থিতিতে পেনশনভোগীদের আধার সংযুক্তিকরণের নিয়ম বলবৎ হলে তা সমস্যাই হবে বলে পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। এদিন কেন্দ্রকে আদালত জানায়, পেনশন কোনও সরকারি প্রকল্প নয় বা কোনও ভর্তুকি নয়, অধিকার।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aadhaar card mandatory for central government pensioners

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com