scorecardresearch

আধার-প্যান সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্র

আগামী ৩১ মার্চ পর্যন্ত আধার-প্যান সংযুক্তিকরণ করা যাবে। উল্লেখ্য, আগের নির্দেশিকা অনুযায়ী ২০১৯ সালের ৩১ ডিসেম্বরই ছিল সংযুক্তিকরণের শেষ দিন।

how to link Aadhaar-PAN, Aadhaar, Aadhaar PAN link, Aadhaar link, Aadhaar card PAN link, Aadhaar PAN linking, PAN Aadhaar link, PAN, Permanent Account Number, Aadhaar
আধার-প্যান লিঙ্কের সময়সীমা বাড়ল।

আধার-প্যান সংযুক্তিকরণের সময়সীমা বাড়ল। আগামী ৩১ মার্চ পর্যন্ত আধার-প্যান সংযুক্তিকরণ করা যাবে। উল্লেখ্য, আগের নির্দেশিকা অনুযায়ী ২০১৯ সালের ৩১ ডিসেম্বরই ছিল সংযুক্তিকরণের শেষ দিন।

কীভাবে আধার এবং প্যান কার্ড সংযুক্ত করবেন?

অনলাইনে আপনাকে e-filing ওয়েবসাইটে (www.incometaxindiaefiling.gov.in) যেতে হবে। সেখানে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে।

আপনার অ্যাকাউন্ট না থাকলে রেজিস্ট্রেশন করতে হবে।

লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে।

সেখানেই পাওয়া যাবে আধার কার্ড লিংকের অপশন। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিংক অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: ফেসবুক নিষিদ্ধ করল ভারতীয় নৌসেনা

এসএমএসের মাধ্যমে কীভাবে সংযুক্তিকরণ করাবেন?

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<১২ অঙ্কের আধার নম্বর> <১০ অঙ্কেরর প্যান নম্বর>

এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।

আপনি যদি নিজের আধার নম্বর আপনার প্যানের সঙ্গে লিঙ্ক করেছেন, কিন্তু প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত না থাকলে আপনি আয়কর বিভাগের ওয়েবসাইটে যান এবং লিঙ্ক আধার অপশনে ক্লিক করে দেখতে পারেন। এটি ক্লিক করার পরে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে যেখানে লিঙ্কের স্ট্যাটাস যাচাই করতে আপনাকে আপনার প্যান এবং আধার নম্বর নথিভুক্ত করতে হবে। যদি আপনার আধার নম্বরটি প্যানের সঙ্গে লিঙ্ক করা থাকে তবে আপনাকে নিশ্চিত বার্তা দেওয়া হবে, এবং আপনার আধার নম্বরটির শেষ চারটি সংখ্যা দেখানো হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Aadhar pan linking deadline updated from 31 december 2019 to 31 march 2020