আরোগ্য় সেতু অ্য়াপ ব্য়বহার করতে পারছেন না প্রতিবন্ধীরা!

''এখনও পর্যন্ত আমি সুরক্ষিত আছি। বাড়িতেই আছি। আমি কনটেনমেন্ট জোনে থাকি না। কিন্তু যখন সকলে যাতায়াক করবে, এই অ্য়াপ তখন সাহায্য় করবে খুব''।

By: Saba Rahman New Delhi  Updated: May 18, 2020, 10:57:17 PM

করোনা মোকাবিলায় আরোগ্য় সেতু অ্য়াপ চালু করেছে কেন্দ্র সরকার। কিন্তু এই অ্য়াপ ব্য়বহার করতে পারছেন না প্রতিবন্ধীরা। যাঁরা প্রতিবন্ধী, তাঁরা এই অ্য়াপ ব্য়বহার করতে পারছেন না বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ইতিমধ্য়েই সরব হয়েছেন বিভিন্ন সমাজকর্মী ও এনজিও।

এ প্রসঙ্গে, ন্য়াশনাল ব্লাইন্ড অ্য়াসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট দীপেন্দ্র মানোচা বলেন, ”এরকম কঠিন পরিস্থিতিতে যদি কোনও সুবিধার আওতা থেকে প্রতিবন্ধীদের বাদ রাখেন, তাহলে শুধু ওঁদের নয়, গোটা জনগোষ্ঠীকে বিপদের মধ্য়ে ঠেলে দেওয়ার শামিল হবে”। প্রতিবন্ধীদের অধিকার রক্ষার এক কর্মী কেতন কোঠারি বলেন, ”আমি আরোগ্য় সেতু অ্য়াপ ব্য়বহার করতে চাই। কিন্তু পারছি না। আমার ফোনে এই অ্য়াপ ইনস্টল করেছি। কিন্তু ব্য়বহার করতে পারছি না। নেভিগেট করা যাচ্ছে না”। কেতন নিজেও একজন দৃষ্টিহীন।

আরও পড়ুন: আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোডে নমনীয় কেন্দ্র

তিনি আরও বলেন, ”এখনও পর্যন্ত আমি সুরক্ষিত আছি। বাড়িতেই আছি। আমি কনটেনমেন্ট জোনে থাকি না। কিন্তু যখন সকলে যাতায়াত করবেন, এই অ্য়াপ তখন সাহায্য় করবে খুব”।

উল্লেখ্য়, করোনা আবহে ৬ সপ্তাহ আগে আরোগ্য় সেতু অ্য়াপ লঞ্চ করেছিল সরকার। ফোনের ব্লুটুথের মাধ্য়মে লোকেশন সংক্রান্ত ডেটা নেয় এই অ্য়াপ। করোনা সংক্রমিত কোনও ব্য়ক্তির কাছে অ্য়াপ ব্য়বহারকারী রয়েছেন কিনা, সে সম্পর্কে তথ্য় দেয় এই অ্য়াপ।

দ্য় রাইটস অফ পার্সনল উইথ ডিসঅ্য়াবিলিটিস অ্য়াক্ট ২০১৬ অনুযায়ী, প্রতিবন্ধকতা রয়েছে যাঁদের, তাঁদের সকলকে সব তথ্য় সম্পর্কে অবগত করতে হবে সরকারকে। যেহেতু এই অ্য়াপ ব্য়বহার করতে পারছেন না প্রতিবন্ধীরা, সেক্ষেত্রে এই আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ব্য়াপারে সোশ্য়াল জাস্টিস মন্ত্রককে জানানো হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Aarogya setu remains inaccessible for disabled despite push from activists

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X