scorecardresearch

তৈরি হবে ১৫১ ফুটের বিরাট লক্ষ্মণ-মূর্তি, এবার কি লখনউয়ের নাম পাল্টাবেন যোগী?

বিজেপি বহুদিন ধরে লখনউয়ের নাম পাল্টে লক্ষ্মণপুরী করার পক্ষে সওয়াল করে যাচ্ছে।

তৈরি হবে ১৫১ ফুটের বিরাট লক্ষ্মণ-মূর্তি, এবার কি লখনউয়ের নাম পাল্টাবেন যোগী?
উত্তরপ্রদেশে শপথের দিন প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

প্রথম বার ক্ষমতায় এসেই দীর্ঘদিনের নাম পরিবর্তনের দাবি মেনে ফৈজাবাদকে অযোধ্যা এবং এলাহাবাদ জেলাকে প্রয়াগরাজ করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার দ্বিতীয় বার ক্ষমতায় এসেছেন কিছুদিন আগেই। এবার কি রাজধানী লখনউয়ের নাম পরিবর্তন? তেমনই জল্পনা উস্কে দিলেন যোগী।

সোমবার লখনউয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লখনউ বিমানবন্দরে অভ্যর্থনা জানান যোগী। সেই ছবি টুইটও করা হয় তাঁর অফিসিয়াল হ্যান্ডেল থেকে। ক্যাপশনেই জল্পনা উস্কে দিয়েছেন যোগী। লিখেছেন, “শেষাবতার ভগবান লক্ষ্মণের পূণ্য নগরী লখনউয়ে আপনাকে স্বাগত এবং অভিনন্দন।” প্রসঙ্গত, লখনউয়ের নামকরণের অনেক গুলি কারণের একটা অন্যতম মিথ হল ভগবান লক্ষ্মণের নামানুসারে এই শহর। লক্ষ্মণ থেকে অপভ্রংশ হয়ে আজকের লখনউ। যদিও বিজেপি বহুদিন ধরে লখনউয়ের নাম পাল্টে লক্ষ্মণপুরী করার পক্ষে সওয়াল করে যাচ্ছে।

যোগীর টুইটে লখনউয়ের নাম লক্ষ্মণের নামে রাখার সরকারের পরিকল্পনাও উঠে আসছে। তার ফলশ্রুতি হিসাবে লখনউ পুরনিগমের মেয়র সংযুক্তা ভাটিয়া লখনউয়ে ১৫১ ফুট উঁচু লক্ষ্মণের মূর্তি উন্মোচনের পরিকল্পনা করেছেন। গোমতী নদীর তীরে সেই মূর্তি উন্মোচন হবে।

আরও পড়ুন বিপ্লব দেবকে বদলেও অস্বস্তিতে ত্রিপুরা বিজেপি, ভয় ধরাচ্ছে উপজাতি সংগঠন

যোগীর প্রথম কার্যকালে বর্ষীয়ান বিজেপি নেতা তথা রাজস্থানের রাজ্যপাল কলরাজ মিশ্র লখনউয়ের নাম পাল্টে লক্ষ্মণপুরী করার পক্ষে সরব হন। তাঁর দাবি ছিল, এর ফলে তখনকার সংস্কৃতির সঙ্গে মানুষকে জোড়া যাবে। পুরনিগমের পূর্ববর্তী মেয়াদে এই মূর্তি তৈরির পরিকল্পনা হয়। কিন্তু কোথায় মূর্তি স্থাপন হবে তা তখনও ঠিক হয়নি। তার পর কোভিডের কারণে এই পরিকল্পনা হিমঘরে চলে যায়। পুরভোট আসন্ন, তাই মূর্তির বিষয়টি ফের মাথাচাড়া দিয়েছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে ভাটিয়া বলেছেন, “গোমতীর তীরে মূর্তি তৈরির জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে পুরনিগম। শুধু বিরাট মূর্তিই নয়, লক্ষ্মণপুরীর গৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে অযোধ্যার প্রবেশদ্বার হিসাবে এই শহরকে সাজানো হবে।” তাঁর মতে, লক্ষ্মণের মূর্তি প্রেরণাস্থল হিসাবে অযোধ্যামুখী তীর্থযাত্রীদের কাছে আকর্ষণের কেন্দ্র হবে। এই মূর্তির জন্য ইতিমধ্যেই ১৫ কোটি টাকার বাজেট নির্ধারিত হয়েছে। বাকি টাকা অনুদান হিসাবে সংগৃহীত হবে। লক্ষ্মণের মিউজিয়ামও তৈরির ভাবনা রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ab laxman ke naam yogi adityanaths tweet statue set off talk of lucknow renaming