বড় খবর

বিশ্বমঞ্চে বাঙালিয়ানা, ধুতি-শাড়িতে নোবেল গ্রহণ অভিজিৎ, এস্থারের

মাদার টেরিজার পর রীতি ভাঙলেন ২০১৯-এ অর্থনীতিতে নোবেলজয়ী দম্পতি অভিজিৎ ও এস্থার। ধুতি-শাড়িতে নোবেল গ্রহণ করলেন দম্পতি।

নোবেল পুরস্কার মঞ্চে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, অস্থার দুফলো ও মাইকেল ক্রেমার।

োঅর্থনীতিতে দারিদ্র দূরীকরণে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডুফলোর তত্ত্ব অভিনব। নোবেল পুরস্কার মঞ্চেও দম্পতিকে দেখা গেল একেবারে অন্যরূপে। ঐতিহ্যপূর্ণ বাঙালি সাজে সুইডেনের রাজার কাছ থেকে নোবেল পদক গ্রহণ করলেন অর্থনীতিবিদ অভিজিৎ ও এস্থার। মঞ্চে তখন হাজার নক্ষত্রের আলো। নোবেল কমিটি নাম ঘোষণা করল অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফলো ও মাইকেল ক্রেমারের। প্রেসিডেন্সির প্রাক্তনীর পরনে তখন হলুদ পাড়ের সাদা ধুতি-পাঞ্জাবি, সঙ্গে কালো কোট। বাঙালি সাজে নীল শাড়ি পড়ে নোবেল পুরস্কার মঞ্চে এসেছিলেন অভিজিৎ জায়া এস্থার ডুফলো।

ভারতীয় সময় রাত প্রায় ৯টা। এলো সেই মাহেন্দ্রক্ষণ। সুইডিশ নোবেল কমিটি অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য নাম ঘোষণা করল তিন কৃতির। তালিকার প্রথমেই বঙ্গ তনয়ের নাম। এগিয়ে এলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর হাতে নোবেল পুরস্কার তুলে দেন সুইডেনের রাজা। করতালিতে ভরে উঠল রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি হল। প্রথমে পুরস্কার দাতা ও আলফ্রেড নোবেলের মূর্তিতে বো করলেন অভিজিৎ। তারপরই দর্শকদের উদ্দেশ্যে তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপণ।

আরও পড়ুন: ভারতের এই অঞ্চলের পুলিশদের নিয়ে গবেষণা রয়েছে নোবেলজয়ী অভিজিৎ-ডাফলোর

স্বামী অভিজিতের পরেই ডাক পড়ল অর্থনীতিবিদ এস্থার ডুফলোর। হাসি মুখে মঞ্চের মাঝখানে এগিয়ে এলেন শাড়ি পরিহিতা এমআইটির অধ্যাপিকা। তাঁর হাতে নোবেল পুরস্কার তুলে দেন সুইডেনের রাজা। শেষে পুরস্কার গ্রহণ করেন আরেক নোবেলজয়ী অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার।

আরও পড়ুন: নোবেলজয়ী অভিজিতের মুকুটে নয়া পালক

নোবেল পুরস্কার গ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট পোশাকবিধি রয়েছে। পরনে সাদা জামা ও কালো স্যুটেই মেডেল গ্রহণ করতে হয় প্রাপকদের। কিন্তু, মাদার টেরিজার পর সেই রীতি ভাঙলেন ২০১৯-এ অর্থনীতিতে নোবেলজয়ী দম্পতি অভিজিৎ ও এস্থার। ধুতি-শাড়িতে নোবেল গ্রহণ করলেন দম্পতি। এর জন্য অবশ্য আগেই নোবেল কমিটির কাছ থেকে বিশেষ অনুমতি নিয়েছিলেন তাঁরা। বিশ্বমঞ্চে উদ্ভাসিত বাঙালিয়ানা।

নোবেল পুরস্কার গ্রহণ করছেন এস্থার ডুফলো ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: টুইটার

আলফ্রেড নোবেলের মৃত্যুদিনে এই পুরস্কার দিয়ে থাকেন সুইডেনের রাজা। এই প্রথা চলে আসছে ১৯০১ সাল থেকে। র‌্যান্ডমাইজ়ড কন্ট্রোল ট্রায়াল (আরসিটি) নিয়েই মূলত গবেষণা চালাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডুফলো। সেই গবেষণার সাফল্যেই অর্থনীতিতে এবার নোবেল জয় করেছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডুফলো। তাঁরা দুজনেই ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক। অন্যদিকে, আরেক নোবেল জয়ী মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক।

Read the fulls story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Abhijit banerjee esther duflo dressed in dhoti saree receive nobel prize for economics

Next Story
ক্যাব প্রতিবাদ: বনধের ক্ষীণ প্রভাব বরাক উপত্যকায়, গ্রেফতার প্রায় ৪০০assam, আসাম, অসম, assam bandh, অসম বনধ, আসাম বনধ, assam news, অসমের খবর, আসামের খবর, assam bandh today, assam bandh today news, assam latest news, আসামের খবর, assam bandh today latest news, assam bandh 10th december 2019, নাগরিকত্ব সংশোধনী বিল, ক্যাব, assam bandh live news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com