scorecardresearch

বড় খবর

প্রথম মহিলা কমব্যাট পাইলট হিসাবে যোগদান ক্যাপ্টেন অভিলাশার, মাত্র ২৬ বছরেই স্বপ্নপূরণ

ক্যাপ্টেন অভিলাশা বারাক সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করার পর কমব্যাট এভিয়েটর হিসাবে আর্মি এভিয়েশন কর্পসে যোগদান করেছেন।

Abhilasha Barak from Haryana becomes Indian Army’s first woman combat aviator
ক্যাপ্টেন অভিলাশা বারাক প্রথম নারী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন মাত্র ২৬ বছর বয়সেই।

দেশের ইতিহাসে প্রথম মহিলা অফিসার হিসাবে ক্যাপ্টেন অভিলাশা বারাক কমব্যাট এভিয়েটর হিসাবে আর্মি এভিয়েশন যোগ দিয়েছেন। এই ঘটনা দেশের কাছে অত্যন্ত গর্বের বলেই জানানো ভারতীয় সেনার পক্ষ থেকে। ভারতীয় সেনার পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে ক্যাপ্টেন অভিলাশা বারাক সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করার পর কমব্যাট এভিয়েটর হিসাবে আর্মি এভিয়েশন কর্পসে যোগদান করেছেন।

ক্যাপ্টেন অভিলাশা বারাক প্রথম নারী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন মাত্র ২৬ বছর বয়সেই। ভারতীয় সেনাবাহিনীর সূত্রে জানানো হয়েছে অভিলাশা সফলভাবে তাঁর প্রশিক্ষণ শেষ করেছেন । তার পরেই তাঁকে কমব্যাট এভিয়েটর হিসেবে আর্মি এভিয়েশন কর্পসে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৮ সালে তিনি চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমি থেকে ভারতীয় সেনাবাহিনীতে আসেন। নাসিকের কমব্যাট আর্মি এভিয়েশন ট্রেনিং স্কুলের আয়োজিত একটি অনুষ্ঠানে ক্যাপ্টেন অভিলাশা বারাক বুধবার ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা কমব্যাট হেলিকপ্টার পাইলট হলেন।

তিনি ২০১৬ সালে দিল্লি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান প্রকৃতপক্ষে তিনি হরিয়ানার মেয়ে, বয়স ২৬ বছর।বাবা একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা।ক্যাপ্টেন বারাক সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর শেয়ার করা এক সাক্ষাৎকারে বলেন, “ ছোট থেকেই সামরিক পরিবেশের মধ্যে থেকে বড় হওয়ায় সামরিক বাহিনী নিয়ে আলাদা করে উৎসাহ ছিল না। কিন্তু যেদিন আমি ২০১৩ সালে ভারতীয় সামরিক একাডেমিতে আমার বড় ভাইয়ের পাসিং আউট প্যারেড দেখেছিলাম। তারপর থেকে আমার ভিতরের অনুভূতিটি আরও শক্তিশালী হয়েছিল। মুহূর্তে আমি জানতাম যে আমি আমার বাকি জীবনের জন্য কী করতে চাই,”।

পাশাপাশি তিনি বলেন, “২০১৮ সালে চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমি থেকে আমার প্রশিক্ষণ শেষ করার পর আমি আর্মি এভিয়েশন কর্পস বেছে নিয়েছিলাম। আমি জানতাম সেদিন আর বেশি দূরে নয় যখন ভারতীয় সেনাবাহিনী যুদ্ধ বিমান চালানোর জন্য মহিলদেরও বেছে নেবে”। ভারতীয় সেনাবাহিনীর তরফে আরও জানানো হয়েছে যে, “৩৬ জন সেনা পাইলটের সঙ্গেই ক্যাপ্টেন অভিলাশাকে এই মর্যাদাপূর্ণ শাখায় ভূষিত করা হয়েছে”।

সেনা সূত্রে জানা যাচ্ছে, ১৫ জন মহিলা ইতিমধ্যে আর্মি অ্যাভিয়েশনে যোগ দেওয়ার জন্যে ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু পাইলট অ্যাপটিটিউড ব্যাটারি টেস্ট এবং মেডিক্যালের পর মাত্র দুইজন আধিকারিককেই নির্বাচিত করা হয়। ক্যাপ্টেন অভিলাশা বারাক দেশের প্রত্যেক মহিলার কাছে অবশ্যই গর্বের।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Abhilasha barak from haryana becomes indian armys first woman combat aviator