scorecardresearch

বড় খবর

অভিনন্দন বর্তমানকে বীরচক্র সম্মান

বীরচক্র সম্মানে ভূষিত করা হচ্ছে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে। স্বাধীনতা দিবসে অভিনন্দনকে এই সম্মান প্রদান করা হবে।

Abhinandan Varthaman, অভিনন্দন বর্তমান
অভিনন্দন বর্তমান। ছবি: টুইটার।
তাঁর অসীম সাহস ও দৃঢ়তাকে স্যালুট জানিয়ে এবার বীরচক্র সম্মানে ভূষিত করা হচ্ছে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে। স্বাধীনতা দিবসে অভিনন্দনকে এই সম্মান প্রদান করা হবে। পুলওয়ামা হামলার পর বালাকোটে ভারতীয় বায়ুসেনার এয়ারস্ট্রাইকে খবরের শিরোনামে এসেছিলেন অভিনন্দন। পাক যুদ্ধবিমানকে ধাওয়া করেছিলেন অভিনন্দন। এরপরই পাক ভূ-খণ্ডে পড়ে যান অভিনন্দন। তারপরই পাকিস্তানের হাতে বন্দি হন তিনি। কিন্তু মনোবল হারাননি। ‘শত্রু’ দেশের কবলে থেকেও নিজের দেশের কোনও তথ্যই ফাঁস হতে দেননি এই উইং কমান্ডার। পাক সেনাবাহিনির জেরার মুখে শালীনতা মেনেই শুধু বলেছিলেন “সরি, আই অ্যাম নট সাপোজড টু টেল ইউ স্যার”। রাতারাতি দেশের মানুষের কাছে নায়ক হয়ে ওঠা সেই অভিনন্দনকেই এবার সাহসীকতার পুরস্কার দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: স্থানীয় প্রশাসন মনে না করলে স্বাভাবিক হবে না কাশ্মীর: স্বরাষ্ট্রমন্ত্রক

ঠিক কী ঘটেছিল অভিনন্দনের সঙ্গে?

পুলওয়ামা হামলার পর বালাকোটে জঙ্গি ঘাঁটি ধ্বংসে এয়ার স্ট্রাইক করেছিল ভারতীয় বায়ুসেনা। এরপরই ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান। চলতি বছরের গত ২৭ ফেব্রুয়ারি আকাশপথে পাক হামলা বানচাল করতে আকাশে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার দুটি মিগ-২১ বিমান। একটি মিগ-২১ বিমানকে সে দেশে গুলি করে নামায় পাকিস্তান। এরপরই পাক সেনার মুখপাত্র দাবি করেন, অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে তাঁদের হেফাজতে নেওয়া হয়েছে। অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে নয়া দিল্লি। “কোনওরকম দর কষাকষি নয়, অবিলম্বে অক্ষত অবস্থায় অভিনন্দনকে ফেরানো হোক,” এই দাবিই পাকিস্তানের কাছে করে ভারত। অভিনন্দনের ঘরে ফেরা ঘিরে চরম উৎকন্ঠা তৈরি হয়। শেষমেশ শান্তি রক্ষার্থে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডারকে ছাড়ার সিদ্ধান্তের কথা জানান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। দীর্ঘ প্রতীক্ষার পর গত ১ মার্চ ওয়াঘা সীমান্ত পেরিয়ে দেশে ফেরেন উইং কমান্ডার। ১ মার্চ দেশে ফেরার পরেই প্রথমে হাসপাতালে ভর্তি হন অভিনন্দন। তার পর তাঁর ‘ডি-ব্রিফিং’ হয়। তারপর চার সপ্তাহের অসুস্থতাজনিত ছুটিতে পাঠানো হয় অভিনন্দন বর্তমানকে।

আরও পড়ুন: প্রতীক্ষার অবসান, দেশে ফিরলেন উইং কমান্ডার অভিনন্দন

 এ ঘটনার পরই রাতারাতি অভিনন্দন বর্তমানকে ঘিরে উন্মাদনা তৈরি হয়। অভিনন্দনের গোঁফের স্টাইল রাতারাতি ‘ফ্যাশন ইন’ হয়ে যায়। পাশাপাশি ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের ছবি ব্যবহার করে পাকিস্তানের এক চাওয়ালার চা বিক্রির খবরও সামনে আসে। অভিনন্দনের ছবি পোস্টারে ব্যবহার করে বিতর্কে জড়ান বিজেপি বিধায়ক ওমপ্রকাশ শর্মা। পরে নির্বাচন কমিশনের নির্দেশে তা সরানো হয় ফেসবুক থেকে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Abhinandan varthaman to be conferred with vir chakra independence day wing commander