বড় খবর

পেগাসাস স্পাইওয়্যার: অভিষেক-পিকের ফোনেও নজরদারি! তালিকায় আরও হেভিওয়েট

Project Pegasus: সর্বভারতীয় সেই সংবাদ সংস্থা দাবি করেছে, অভিষেকের ব্যক্তিগত সচিবের ফোনেও আড়িপাতা হয়েছিল।

Project Pegasus, Abhishek, Prashant Kishore
এই দুই জনের ঘনিষ্ঠদের ফোনেও আঁড়ি পেতেছিল পেগাসাস। এমনটাও দাবি।

Project Pegasus: পেগাসাসের নজরদারি থেকে রেহাই পাননি অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত কিশোরও। সাম্প্রতিক রিপোর্টে এমন দাবি করা হয়েছে। ‘The Wire’ ডিজিটাল মাধ্যমের খবর ঘিরে সোমবার জাতীয় রাজনীতিতে হইচই পড়ে গিয়েছে। সেই মাধ্যমের প্রতিবেদনে প্রকাশ, ‘রাহুল গান্ধী, তাঁর কয়েকজন ঘনিষ্ঠ সহযোগী, প্রাক্তন নির্বাচন কমিশনার অশোক লাভাসা, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, প্রহ্লাদ প্যাটেল-সহ সুপ্রিম কোর্টের বিচারপতিদের ফোনেও নজরদারি চালিয়েছিল ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস।‘

২০১৯ সালে তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগোইয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছিল। এই অভিযোগ করেছিলেন তাঁর সহকর্মী বিচারপতিরা। তাঁদের প্রত্যেকের ফোনেই নজরদারি চালিয়েছে পেগাসাস। এমনটাই সাম্প্রতিক প্রতিবেদনে প্রকাশ। The Wire সূত্রে খবর, রাহুল গান্ধী-সহ প্রায় ৩০০ ভারতীয়র মোবাইল নথি ফাঁস হয়েছে। সেই নথি প্রথমে ফরাসি অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরি এবং অ্যাম্নেস্টি ইন্টারন্যাশনালের হাতে পৌঁছয়। তারাই ঘনিষ্ঠ ১৬ জন সংবাদ মাধ্যমকে হস্তান্তর করে সেই নথি।

যদিও মোবাইল অ্যাকাউন্ট হ্যাক করে এই নথি চুরি হয়েছে কিনা, তার কোনও প্রমাণ মেলেনি। একমাত্র সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইলের ফরেন্সিক পরীক্ষার মাধ্যমে সেই সত্যতা প্রমাণিত হবে।

এদিকে, সর্বভারতীয় সেই সংবাদ সংস্থা দাবি করেছে, অভিষেকের ব্যক্তিগত সচিবের ফোনেও আড়িপাতা হয়েছিল। এই তালিকায় প্রশান্ত কিশোরের ঘনিষ্ঠ কয়েকজনের নামও থাকতে পারে। ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূলের ভোট উপদেষ্টা হিসেবে যারা কাজ করেছিলেন, তাঁদের অনেকের ফোন নম্বর এই তালিকায় থাকতেই পারে। এমনটাই তৃণমূলসূত্রে আশঙ্কা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Abhishek banerjee and prashant kishores number were targeted by israeli spyware pegasus national

Next Story
প্রবল বৃষ্টিতে পাহাড়ে আটকে পড়লেন ১১৬ জন পর্যটক, প্রাণ বাজি রেখে উদ্ধার পুলিশ-দমকলের, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com