বড় খবর

নির্দোষ প্রমাণ না হওয়া পর্যন্ত অভিযুক্তই দোষী, আত্মসমর্পণের আগে মন্তব্য নভালখার

নয়া দিল্লিতে এনআইএ-র কাছে তিনি আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন নভলাখা।

ফাইল চিত্র।

আত্মসমর্পণের আগে খোলা চিঠি লিখলেন ভীমা কোরেগাঁওকাণ্ডে অভিযুক্ত সমাজকর্মী গৌতম নভলাখা। ইউএপিএ ধারা নিয়ে তীব্র ভাষায়
সমালোচনা করলেন নভলাখা। উল্লেখ্য়, ২০১৮ সালের ১ জানুয়ারি ভীমা কোরেগাঁও গ্রামে হিংসার ঘটনায় মাওবাদী যোগের অভিযোগে গ্রেফতার করা হয় সমাজকর্মী নভলাখাকে। এ ঘটনায় তাঁকে ইউপিএ ধারায় অভিযুক্ত করে পুণে পুলিশ।

ইউপিএ নিয়ে চিঠিতে সমাজকর্মী গৌতম নভলাখা লিখেছেন, ”এ ধরনের আইন সাধারণ আইনশাস্ত্রকে উল্টে দিয়েছে। দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত একজন ব্য়ক্তি নির্দোষ, এই সত্য় কথার আর অস্তিত্ব নেই এখন। এই ধরনের আইনে নির্দোষ প্রমাণিত না হলে একজন অভিযুক্ত দোষী”। যে পদ্ধতিতে প্রামাণ্য় নথি জোগাড় করা হয়েছে এবং পেশ করা হয়েছে, তারও সমালোচনা করেছেন নভলাখা।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল গৌতম নভলাখা ও সমাজকর্মী আনন্দ তেলতুম্বড়েকে আত্মসমর্পণের জন্য় এক সপ্তাহ সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট। এ প্রেক্ষিতে নয়া দিল্লিতে এনআইএ-র কাছে তিনি আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন নভলাখা। তিনি আরও বলেছেন যে সুপ্রিম কোর্টের আগের নির্দেশ তিনি মানতে পারেননি তার কারণ করোনায় লকডাউন পরিস্থিতিতে মুম্বই যেতে পারেননি।

এর আগে, গত ১৬ মার্চ নভলাখা ও তেলতুম্বড়ের আগাম জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল দেশের শীর্ষ আদালত এবং আত্মসমর্পণের জন্য় তাঁদের ৩ সপ্তাহ সময় দেওয়া হয়েছিল। বম্বে হাইকোর্টে তাঁদের আগাম জামিনের আর্জি নাকচ করায় তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু তাঁরা আত্মসমর্পণ করেননি এবং করোনা আবহে আত্মসমর্পণের জন্য় আরও সময় চেয়েছিলেন।

Read the full story here in English 
ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Activist gautam navlakha before surrender uapa bhima koregaon

Next Story
৩ মে অবধি বন্ধ সব প্যাসেঞ্জার ট্রেন, স্থগিত আগাম বুকিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com