প্রয়াত গঙ্গা রক্ষার অনশনকারী জি ডি আগরওয়াল

গঙ্গা রক্ষার জন্য শেষমেশ আর লড়াই চালিয়ে যেতে পারলেন না পরিবেশবিদ জি ডি আগরওয়াল। হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার হৃষিকেশের এইমস হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন ওই পরিবেশবিদ।

By: New Delhi  Oct 12, 2018, 6:59:37 PM

গঙ্গা রক্ষার জন্য শেষমেশ আর লড়াই চালিয়ে যেতে পারলেন না পরিবেশবিদ জি ডি আগরওয়াল। হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার হৃষিকেশের এইমস হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন ওই পরিবেশবিদ। চলতি বছরের জুন মাসের ২২ তারিখ থেকে গঙ্গা দূষণমুক্ত করার দাবি জানিয়ে প্রায় চার মাস ধরে হরিদ্বারের মাতৃসদন আশ্রমে আমরণ অনশনে বসেছিলেন অধ্যাপক জি ডি আগরওয়াল। শারীরিক অসুস্থতার জন্য বুধবার তাঁকে খানিকটা জোর করেই হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭।

গঙ্গাবক্ষে নির্মাণ বন্ধ করতে ও বালিখননের কাজ রুখতে গঙ্গা প্রোটেকশন অ্যাক্ট পাস করার দাবি জানিয়ে গত ২২ জুন থেকে অনশন চালাচ্ছিলেন তিনি। গঙ্গাবক্ষে বালিখননের কাজ রুখতে নজরদারির জন্য একটা কাউন্সিল গড়ারও দাবি জানান তিনি। গঙ্গা দূষণমুক্ত করার দাবি জানিয়ে আমরণ অনশন করার ঘোষণার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও চিঠি লিখেছিলেন আগরওয়াল। গত ২৩ জুন মোদীকে লেখা চিঠিতে আগরওয়াল উল্লেখ করেন যে, গঙ্গা পরিস্থিতি নিয়ে তিনি প্রধানমন্ত্রীকে এ বছরের ২৪ ফেব্রুয়ারি ও ১৩ জুন চিঠি লিখেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী কোনও পদক্ষেপ করেননি। সেকারণেই তিনি আমরণ অনশনের পথ বেছে নেন।

আরও পড়ুন, ‘তিতলি’র তাণ্ডবে অন্ধ্রে মৃত সাত, ওড়িশায় মৃত এক

আইআইটি কানপুরের প্রাক্তন অধ্যাপক আগরওয়াল এর আগেও ২০০৮, ২০০৯, ২০১০, ২০১২ ও ২০১৩ সালে অনশনে বসেছিলেন। গত ২ অক্টোবর আগরওয়ালের অনশনের সমর্থনে জল সংরক্ষণবিদ রাজেন্দ্র সিং সহ ২০ জনের একটি দল ১০৫ দিনের বিশেষ যাত্রা শুরু করেন। উত্তরাখণ্ডের গোমুখ থেকে এ রাজ্যের গঙ্গাসাগর পর্যন্ত এই যাত্রার আয়োজন করা হয়।

অন্যদিকে, জি ডি আগরওয়ালের প্রয়াণে টুইটারে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গঙ্গাকে দূষণমুক্ত করা নিয়ে আগরওয়ালের ভূমিকার কথাও উল্লেখ করেছেন মোদী।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Activist GD Agrawal:প্রয়াত গঙ্গা রক্ষার অনশনকারী জি ডি আগরওয়াল

Advertisement

ট্রেন্ডিং