এলগার পরিষদ কাণ্ডে ধৃত তিন সমাজকর্মীকে আজ পেশ করা হবে পুনে আদালতে

৫৭ বছরের মানবাধিকার কর্মী এবং আইনজীবী সুধা ভরদ্বাজকে বৃহস্পতিবার পর্যন্ত গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে ফরিদাবাদ আদালত। 

By: Pune  August 29, 2018, 1:04:22 PM

২০১৭ সালের ৩১ ডিসেম্বরের এলগার পরিষদের অনুষ্ঠানে ‘মাওবাদী যোগ’ থাকার অভিযোগে ধৃত ৫ অ্যাক্টিভিস্টের তিনজনকে আজ পেশ করা হবে পুনে আদালতে। গ্রেফতার হওয়া ৫ কর্মী হলেন ভারভারা রাও, সুধা ভরদ্বাজ, অরুণ ফেরেইরা, ভার্নন গনজালভেজ এবং গৌতম নওলাখা। এঁদের মধ্যে অরুণ ফেরেইরা, ভার্নন গনজালভেজ এবং ভারভারা রাওকে পুনে আদালতে পেশ করা হবে আজ। পুনে পুলিশের তরফ থেকে জানা গেছে এলগার পরিষদ কাণ্ডের প্রাথমিক তদন্তের রিপোর্টও আজ পেশ করা হবে আদালতে। ধৃত পাঁচ জনকে নিজেদের হেফাজতে রাখার পক্ষে বুধবার আদালতে সওয়াল করবে পুলিশ।

মঙ্গলবার সারা দিন ধরে  পুলিশ দেশের বিভিন্ন জায়গায় অন্তত ৭ জন অ্যাক্টিভিস্ট ও আইনজীবীদের বাড়িতে হানা দেয়। বিখ্যাত তেলুগু কবি ভারভারা রাও, ট্রেড ইউনিয়ন কর্মী সুধা ভরদ্বাজ, নাগরিক অধিকার কর্মী গৌতম নওলাখা, লেখক ও নাগরিক অধিকার কর্মী ভার্নন গনজালভেজ এবং অরুণ ফেরেইরার বাড়িতে পৌঁছয় পুলিশ বাহিনী। আনন্দ টেল্টুম্বডে এবং স্টান স্বামী ছাড়া বাকিদের গ্রেফতার করা হয়। ৫৭ বছরের মানবাধিকার কর্মী এবং আইনজীবী সুধা ভরদ্বাজকে বৃহস্পতিবার পর্যন্ত গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে ফরিদাবাদ আদালত।

আরও পড়ুন, এলগার পরিষদ কাণ্ডে গ্রেফতার পাদ্রি, আইনজীবী, অধ্যাপক, কবি

চলতি বছর জুনেও এলগার কাণ্ডে ‘মাওবাদী যোগ’ সন্দেহে নাগপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোমা সেন, দিল্লির সমাজকর্মী রোনা উইলসনসহ ৪ জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁদের বিরুদ্ধে পুলিশের অভিযোগ ছিল, নিষিদ্ধ মাওবাদী সংগঠনের টাকা দিয়ে এলগার পরিষদের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরের দিন আদালতে পেশ করার সময় পুলিশ জানায় গ্রেফতার করা ব্যক্তিদের থেকে এমন কিছু কাগজ পাওয়া গেছে যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। পুলিশের অভিযোগের সমর্থনে এক সতীর্থকে লেখা উইলসনের একটি চিঠিও সে দিন পেশ করা হয়েছিল আদালতে।

প্রসঙ্গত উল্লেখ্য, এলগার পরিষদের গত বছরের ৩১ ডিসেম্বরের অনুষ্ঠানটি ছিল ভীমা কোরেগাও যুদ্ধের ২০০ বছর পূর্তিকে মাথায় রেখে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Activists arrested in elgar parishad probe to be produced in pune court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X