বড় খবর

ম্যাঙ্গালুরু বিমানবন্দরের নামের ফলক থেকে ‘আদানি’ ট্যাগ সরল

ম্যাঙ্গালুরু বিমানবন্দরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে আদানি গোষ্ঠী।

‘Adani’ tag have removed from Mangaluru airport name

ফের পুরনো নামের ফলক ফিরল ম্যাঙ্গালুরু বিমানবন্দরে। এই বিমানবন্দরের নামের ফলক থেকে সরল ‘আদানি’ ট্যাগ। রক্ষণাবেক্ষণের ভার হাতে নেওয়ার পর তড়িঘড়ি ম্যাঙ্গালুরু বিমানবন্দরের সঙ্গে সংস্থার নাম জুড়ে দেয় আদানি গোষ্ঠী। বিমানবন্দরের নতুন নামকরণ হয় আদানি বিমানবন্দর। যা নিয়ে ঘোর আপত্তি ওঠে। সমাজকর্মী দিলরাজ আলভা বিষয়টি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার গোচরে আনেন।

আহমেদাবাদ, লখনউ, ম্যাঙ্গালুরু, গুয়াহাটি, জয়পুর ও তিরুঅনন্তপুরম বিমানবন্দরের রক্ষণাবেক্ষণ লিজ আদানি গোষ্ঠীকে দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘনিষ্ঠ আদানি গোষ্ঠীকে দেশের একাধিক বিমানবন্দরের লিজ দেওয়া নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। যদিও বিরোধীদের সেই আপত্তি উড়িয়েই পদক্ষেপ করে কেন্দ্র।

ম্যাঙ্গালুরু বিমানবন্দর রক্ষণাবেক্ষণের দায়িত্ব এখন আদানিদের হাতে। অভিযোগ, বিমানবন্দরের নামের সঙ্গে ‘আদানি’ নাম জুড়ে দেওয়া হয়। যা নিয়ে ম্যাঙ্গালুরুতে ব্যাপক বিক্ষোভ হয়। বিমানবন্দরের নামের সঙ্গে আদানিদের নাম কেন যোগ করা হল, তা নিয়ে চলতি বছরের মার্চ মাসে ম্যাঙ্গালুরু বিমাবন্দরের অধিকর্তাকে আইনি নোটিশ পাঠায় এয়ারপোর্ট অথরিটি এফ ইন্ডিয়া।

আরও পড়ুন- পাকিস্তানে বজ্রাঘাত, খাইবার পাখতুনখোয়ায় বাজের বলি ১৪

আদানি গোষ্ঠী কীভাবে ম্যাঙ্গালুরু বিমানবন্দরের নাম পরিবর্তন করতে পারে? তথ্য জানার অধিকার আইনের সাহায্য নেন সমাজকর্মী দিরাজ আলভা। উত্তরে তাঁকে জানানো হয়, বিমাবন্দরের রক্ষণাবেক্ষণের দায়িত্বই দেওয়া হয়েছে আদানি গোষ্ঠীকে। বিমানবন্দরের নাম পরিবর্তন করতে পারে না সংস্থা। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া চলতি বছরের মার্চ মাসেই এব্যাপারে পদক্ষেপ করেছিল। ম্যাঙ্গালুরু বিমানবন্দরের অধিকর্তাকে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। এবার ম্যাঙ্গালুরু বিমানবন্দর থেকে সরেছে আদানি গোষ্ঠীর নাম। পুরনো নামের ফলক ফিরিয়ে আনা হয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Adani tag have removed from mangaluru airport name

Next Story
দত্তক কন্যার প্রণয় সম্পর্কে আপত্তি! মেয়ে এবং প্রেমিকের হাতে খুন ফরাসি শিক্ষিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com