scorecardresearch

বড় খবর

‘পূর্বতন শাসকদের জন্য বঞ্চিত আদিবাসী অধিকার’, ভোপালে সভায় সরব প্রধানমন্ত্রী

Narendra Modi: হাবিবগঞ্জ রেল স্টেশনের নাম বদলে করা হয়েছে রানি কমলপতি। সেই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন দুপুরেই পৌঁছে যান মধ্য প্রদেশ।

‘পূর্বতন শাসকদের জন্য বঞ্চিত আদিবাসী অধিকার’, ভোপালে সভায় সরব প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: ভারতের স্বাধীনতা সংগ্রামে আদিবাসীদের অবদান প্রশংসনীয়। ভোপালের এক অনুষ্ঠানে এভাবেই পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিরসা মুন্ডার জন্মদিন উদযাপনে জনজাতি গৌরব মহাসম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ভোপালে। সেই অনুষ্ঠানে সোমবার উপস্থিত হয়ে আদিবাসী সম্প্রদায়কে কাছে টানার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী। এমনটাই মধ্য প্রদেশ বিজেপি সূত্রে খবর।

তিনি বলেন, ‘প্রথমবার দেশজুড়ে পালিত হচ্ছে জনজাতি গৌরব দিবস। আদিবাসীদের শিল্প, সৃষ্টি, কৃষ্টি, স্বাধীনতা আন্দোলনের তাঁদের অবদান এবং দেশ গঠনে ভূমিকা সম্মানের সঙ্গে স্মরণ করা হচ্ছে।‘

প্রধানমন্ত্রীর মন্তব্য, ‘আমরা যখন দেশ গঠনে আদিবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করি, অনেকেই বিস্মিত হয়ে পড়েন। ওরা বিশ্বাস করতে চায় না দেশ গঠনে আদিবাসীদের ভুমিকাও কুর্নিশযোগ্য হতে পারে। এর একটাই কারণ, হয় এই বিষয়ে আগে আলোচনা হয়নি, নয়তো আমাদের অন্ধকারে রাখা হয়েছিল। এমনটা ঘটে যখন পূর্বতন শাসক স্বার্থসিদ্ধির জন্য দেশ শাসন করে।   দশকের পর দশক ধরে এই মানুষদের বঞ্চিত করে রাখা হয়েছে। তাঁদের সংস্কৃতি এবং ক্ষমতাকে অবজ্ঞা করা হয়েছে। আদিবাসিরা দেশের মোট জনজাতির ১০% হলেও, পূর্বতন শাসকের কাছে তাঁদের স্বাস্থ্য-শিক্ষা প্রাধান্য ছিল না।‘

প্রধানমন্ত্রী দফতর সূত্রে খবর, হাবিবগঞ্জ রেল স্টেশনের নাম বদলে করা হয়েছে রানি কমলপতি। সেই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন দুপুরেই পৌঁছে যান মধ্য প্রদেশ।

এদিকে, সরকারের কাজে গতি আনতে আরও বেশি তৎপরতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কেন্দ্রের ৭৭ জন মন্ত্রীকে ৮টি দলে ভাগ করেছেন প্রধানমন্ত্রী। প্রশাসনিক কাজে দক্ষতা ও স্বচ্ছতা বজায় রাখতে কেন্দ্রীয় মন্ত্রিসভার ৭৭ জন সদস্যকে ৮টি দলে ভাগ করে প্রযুক্তি ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এমনকী সরকারের কাজ মসৃণ গতিতে চালাতে সাহায্যের জন্য প্রয়োজনে দক্ষ ব্যক্তিদের নিয়োগের পরামর্শ নরেন্দ্র মোদীর। কেন্দ্রীয় সরকারের কাজ পর্যালোচনায় ‘চিন্তন শিবির’-এর আয়োজন করা হয়েছিল। সেই শিবিরেই এই পদক্ষেপ প্রধানমন্ত্রীর।

কেন্দ্রীয় সরকারের একাধিক কাজ দক্ষ ও সচ্ছভাবে রূপায়নের জন্য এবার বড়সড় পদক্ষেপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এবার কেন্দ্রের কাজে সাহায্য করতে এগিয়ে আসার সুযোগ পাবেন তরুণ পেশাদাররা। এমনকী অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্তা, আমলারাও বিভিন্ন কাজে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ-সাহায্য করতে পারবেন। প্রযুক্তির উপর নির্ভর করে সব ধরনের পরামর্শ ও সাহায্যকে সঙ্গে নিয়েই কাজ এগিয়ে নিয়ে যাবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের মন্ত্রীদের নিয়ে তৈরি ৮টি দল এই কাজের তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে।

প্রযুক্তি নির্ভর সম্পদকে কাজে লাগিয়ে কীভাবে কেন্দ্রের কাজ এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেব্যাপারে মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী। সব মিলিয়ে সরকারের কাজে দক্ষতা বাড়াতে এবং স্বচ্ছতা বজায় রাখতে মন্ত্রীদের নিয়ে দল তৈরি করে কাজ ভাগাভাগি করে দিতে চেয়েছেন নরেন্দ্র মোদী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Adivasi people have great contribution towards indias freedom struggle national