scorecardresearch

বড় খবর

পছন্দের সঙ্গী বেছে নিতে ধর্ম বাধা হতে পারে না দুজন প্রাপ্তবয়স্কের, রায় এলাহাবাদ হাইকোর্টের

বিচারপতি মনোজ কুমার গুপ্তা এবং দীপক ভার্মার ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যে এ ধরনের সম্পর্কে যুগলের অভিভাবকও আপত্তি করতে পারেন না।

Love Jihad, Interfaith Marriages
প্রতীকী ছবি

ভিন ধর্মে বিয়ে নিয়ে যখন গোটা দেশ উত্তাল, তখনই তাৎপর্যপূর্ণ রায় দিল এলাহাবাদ হাইকোর্ট। সাফ জানিয়ে দিল, দুজন প্রাপ্তবয়স্কের সম্পূর্ণ অধিকার আছে নিজের পছন্দের মানুষকে বিয়ে করার। সে যেই ধর্মেরই হোক না কেন। বিচারপতি মনোজ কুমার গুপ্তা এবং দীপক ভার্মার ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ‘যে এ ধরনের সম্পর্কে যুগলের অভিভাবকও আপত্তি করতে পারেন না।’

বৃহস্পতিবার বার অ্যান্ড বেঞ্চের একটি প্রতিবেদনে উল্লেখ, ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ‘ধর্মীয় বিশ্বাসের ঊর্ধ্বে গিয়ে দুজন প্রাপ্তবয়স্ক তাঁদের বৈবাহিক সঙ্গী বেছে নিতে পারেন। বর্তমান পিটিশনে দুজন প্রাপ্তবয়স্ক দাবি করেছেন, তাঁরা একে অপরকে ভালবাসেন এবং তাতে কেউ নয়, এমনকী তাঁদের অভিভাবকও আপত্তি করতে পারেন না।’

পিটিশনটি দাখিল করেছিলেন শিফা হাসান এবং তাঁর সঙ্গী। দুজনেই উত্তরপ্রদেশের বাসিন্দা। তাঁরা আবেদনে জানান, দুজনেই একে অপরকে ভালবাসেন এবং নিজেদের ইচ্ছায় একসঙ্গে থাকতে চান। শিফা তাঁর পিটিশনে এও জানিয়েছেন যে, তিনি স্বেচ্ছায় ধর্মান্তরিত হয়ে মুসলিম থেকে হিন্দু হতে চান। যা নিয়ে স্থানীয় জেলাশাসক সংশ্লিষ্ট থানা থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন।

আরও পড়ুন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের এলাহাবাদে বদলি প্রায় পাকা

আবেদনে শিফা হাসান বলেছেন, তাঁর বাবা এই বিয়েতে রাজি কিন্তু তাঁর ভয় করছে, যে তাঁদের প্রাণনাশ হতে পারে। এদিন আদালত তাঁদের সুরক্ষা দেওয়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি বলেছে, পুলিশ-প্রশাসন সবরকম ভাবে তাঁদের পাশে থেকে সাহায্য করবে। প্রাণের ভয় করতে হবে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Adults have a right to choose their partner irrespective of religion allahabad hc