scorecardresearch

বড় খবর

Earthquake in Afghanistan: ভয়াবহ ভূমিকম্পে তছনছ আফগানিস্তান, সর্বত্র হাহাকার-বেড়েই চলেছে মৃত্যু

Earthquake in Afghanistan Today, Afghanistan Earthquake Latest News: দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিমি দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

Earthquake in Afghanistan: ভয়াবহ ভূমিকম্পে তছনছ আফগানিস্তান, সর্বত্র হাহাকার-বেড়েই চলেছে মৃত্যু
Afghanistan Earthquake Today: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান।

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। বুধবার আফগানিস্তানের পূর্ব প্রান্তে তীব্র ভূমিকম্প হয়। কেঁপে ওঠে প্রতিবেশী দেশ পাকিস্তানও। আফগান বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে জানা গিয়েছে, ভূমিকম্পের জেরে অন্তত ৯২০ জনের প্রাণহানি হয়েছে। ৬০০-র বেশি মানুষ আহত হয়েছেন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১।

জানা গিয়েছে, আফগানিস্তানের পাকতিকা প্রদেশ হল ভূমিকম্পের উৎসস্থল। অধিকাংশ মানুষের মৃত্যু হয়েছে এখানেই। আহতের সংখ্যা তিনশো ছাড়িয়েছে।

তালিবান শাসিত আফগান বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান মহম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, খোস্ত এবং নানগড়হার প্রদেশেও অনেকের মৃত্যু হয়েছে বলে খবর। সংখ্য়া এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিমি দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। মাটি থেকে ৫১ কিমি গভীরে কম্পনের কেন্দ্রস্থল। ঘন জনবসতিপূর্ণ এলাকা বলে মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

আরও পড়ুন বন্যা কবলিত অসমে মৃত বেড়ে ৮১, পরিস্থিতি মোকাবিলায় সব রকম সাহায্যের আশ্বাস কেন্দ্রের

আফগানিস্তানের ভূমিকম্পে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে ভারত। ভূমিকম্প বিধ্বস্ত মানুষদের সবরকম সাহায্যের আশ্বাস দিল্লির। শোক জানিয়ে উদ্বেগ প্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Afghanistan earthquake kills at least 155 people