scorecardresearch

বড় খবর

আফগানিস্তানে নজর মস্কোর, জরুরি ভিত্তিতে ভারত সফরে পুতিনের খাস আমলা

তালিবানের গতিবিধি নিয়ে সজাগ থাকতে দিল্লিকে বার্তা দিয়েছে মস্কো।

Narendra Modi, Vladimir Putin
নরেন্দ্র মোদী ও ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

আফগানিস্তান ইস্যুতে মোদী-পুতিন কথা হয়েছে দু-সপ্তাহ আগেই। এবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করতে ভারতে এলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলায় পাত্রুশেভ। দুই দেশের নিরাপত্তা সংক্রান্ত দ্বিপাক্ষিক আলোচনায় আফগানিস্তান প্রসঙ্গ গুরুত্বপূর্ণ অংশ হবে বলে মনে করা হচ্ছে।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের পাশাপাশি বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠক করবেন পাত্রুশেভ। এর আগে এপ্রিল মাসে রুশ বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভ দিল্লি সফরে আসেন, কিন্তু মোদীর সঙ্গে দেখা করেননি। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডোভালের আমন্ত্রণে আফগানিস্তান বিষয়ক উচ্চপর্যায়ের ইন্দো-রাশিয়া আন্তঃসরকার বৈঠকে অংশ নিতেই পাত্রুশেভের সফর।

আফগানিস্তানে তালিবান সরকার গঠন করায় পরিস্থিতির দিকে নজর রাখছে রাশিয়া। আফগানিস্তানের পড়শি দেশ ভারতও বিষয়টি লক্ষ্য রাখছে। এই অবস্থায় তালিবানের গতিবিধি নিয়ে সজাগ থাকতে দিল্লিকে বার্তা দিয়েছে মস্কো। মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তেই ফের আফগানিস্তান ইস্যুতে নড়েচড়ে বসেছে রাশিয়া।

আরও পড়ুন ঘোষিত তালিবান সরকারের মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী হাসান আখুন্দ, ডেপুটি বহু চর্চিত বরাদর

এই বৈঠক ছাড়াও আগামী দশ দিনের মধ্যে ভারত ও রাশিয়া আরও দুটি গুরুত্বপূর্ণ বৈঠক যেমন- ব্রিকস সম্মেলন এবং সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে অংশ নেবে। দুই সম্মেলনেই সিংহভাগ অংশ জুড়ে আফগানিস্তান প্রসঙ্গ থাকবে বলে মনে করা হচ্ছে।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, মোদী-পুতিন ফোনালাপের পরবর্তী ধাপ হিসাবে রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টার এই ভারত সফর। গত শুক্রবারই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আশা প্রকাশ করেছেন, ক্ষমতায় বসে সভ্য আচরণ করবে তালিবান। এবং গোটা বিশ্বের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখবে কাবুল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Afghanistan on table russian nsa in delhi for high level talks