scorecardresearch

বড় খবর

‘নারীবিরোধী’ নির্দেশিকা! নিন্দার ঝড় উঠতেই বিতর্কিত গাইডলাইন প্রত্যাহার SBI-এর

নির্দেশিকায় বলা ছিল, তিনমাসের বেশি অন্তঃসত্ত্বাকে সাময়িক অক্ষম হিসাবে ধরা হবে।

DCW issues notice to SBI
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ফাইল ছবি

দেশজুড়ে সমালোচনার ঝড়ের পর বিতর্কিত নির্দেশিকা প্রত্যাহার করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তিন মাসের অন্তঃসত্ত্বা মহিলা আনফিট বলে যে নির্দেশিকা জারি করেছিল এসবিআই তা অবশেষে প্রত্যাহার করে নিল তারা। অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে নির্দেশিকা প্রত্যাহারের কথা জানিয়েছে এসবিআই।

টুইটটির সঙ্গে একটি বিবৃতি পোস্ট করেছে এসবিআই। যার সারমর্ম হল, সম্প্রতি ব্যাঙ্কে কর্মী নিয়োগের ক্ষেত্রে শারীরিক সক্ষমতার মানদণ্ড নিয়ে বলা হয়েছে। তার মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা চাকরিপ্রার্থীর বিষয়ে লেখা ছিল। নিয়োগের ক্ষেত্রে কী মাণদণ্ড হবে এ নিয়ে নির্দেশিকাতে বলা ছিল। কিন্তু বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়ার পর এই নির্দেশিকা প্রত্যাহার করে নিচ্ছে এসবিআই।

এসবিআইয়ের নির্দেশিকার ভিত্তিতে নোটিস ইস্যু করেছিল দিল্লির মহিলা কমিশন। শনিবার সেই নোটিসে নির্দেশিকা প্রত্যাহারের দাবি জানানো হয়। নির্দেশিকায় বলা ছিল, তিনমাসের বেশি অন্তঃসত্ত্বাকে সাময়িক অক্ষম হিসাবে ধরা হবে। তিনি প্রসবের চার মাসের মধ্যে কাজে যোগ দিতে পারবেন। এই প্রসঙ্গে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল এই নির্দেশিকাকে চরম বৈষম্যমূলক বলেছেন। তাঁর দাবি, “আমরা একটা নোটিস ইস্যু করেছি এই নারীবিরোধী নির্দেশিকা প্রত্যাহার করার জন্য়।”

আরও পড়ুন হিজাব বিতর্ক: ছাত্রীদের অনলাইনে ক্লাসের নির্দেশ উদুপি কলেজের, নেপথ্যে ‘রাজনীতি’র আশঙ্কা

এসবিআইয়ের নির্দেশিকা নিয়ে সরকারি মহলেও সমালোচনার ঝড়। সর্বভারতীয় স্টেট ব্যাঙ্কের কর্মী সংগঠন তীব্র নিন্দা করেছে এই নির্দেশিকার।

মূলত, মহিলা চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে ব্যাঙ্কের নিয়োগের জন্য ছয় মাসের অন্তঃসত্ত্বাদের বিবেচনা করা যায়। শারীরিক সক্ষমতা দেখে নেওয়া হয়। তবে যোগদান শর্তসাপেক্ষ ছিল। সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীদের স্ত্রী-রোগ বিশেষজ্ঞের শংসাপত্র থাকতে হবে। সেখানে লেখা থাকবে, গর্ভাবস্থায় চাকরির ক্ষেত্রে ভ্রূণের স্বাভাবিক বিকাশে কোনও সমস্যা হবে না। এমনকী চাকরি করাকালীন তাঁর গর্ভপাত বা স্বাস্থ্যের কোনও সমস্যার আশঙ্কা থাকবে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: After controversy sbi withdraws guideline on pregnant women employee