scorecardresearch

বড় খবর

আদালতের অন্তর্বর্তী নির্দেশের পরেই তৎপরতা, উদুপিতে রুট মার্চ পুলিশের

চূড়ান্ত শুনানি না হওয়া পর্যন্ত কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ধর্মীয় পোশাক পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট।

After Karnataka High Court’s interim order, police stage route march in Udupi
উদুপিতে পুলিশের রুটমার্চ।

হিজাব ইস্যুতে কর্নাটক হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশের পর তৎপর রাজ্য সরকার। উদুপিতে রুট মার্চ শুরু পুলিশের। এদিকে, উদুপির কলেজে হিজাব পরার অধিকারের জন্য প্রতিবাদ করা ছয় মুসলিম ছাত্রীর বাবা-মা ইতিমধ্যে পুলিশের কাছে অভিযোগ করেছেন। সন্তানদের ব্যক্তিগত বিবরণ সোশ্যাল মিডিয়ায় কিছু লোক শেয়ার করছেন বলে অভিযোগ তাঁদের।

কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আপাতত ধর্মীয় পোশাক পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে উচ্চ আদালত। এব্যাপারে চূড়ান্ত শুনানি না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী একটি নির্দেশ দিয়েছে কর্নাটক হাইকোর্ট। সেই নির্দেশে বলা হয়েছে, আপাতত ধর্মীয় কোনও পোশাক পরে স্কুল, কলেজে ঢুকতে পারবেন না ছাত্রছাত্রীরা।

ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টেও আবেদন জমা পড়েছে। কর্নাটক হাইকোর্টের এই অন্তর্বর্তী নির্দেশকে চ্যালেঞ্জ করে দ্রুত হস্তক্ষেপের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে লিভ পিটিশন দায়ের করেন আইনজীবী দেবদত্ত কামাত।

আরও পড়ুন- হিজাব মামলা: ‘জাতীয় ইস্যু বানাবেন না’, জরুরি শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

যদিও শীর্ষ আদালত সেই আবেদন ফিরিয়ে দিয়েছে। প্রধান বিচারপতি আইনজীবী কামাতের উদ্দেশ্যে বলেন, ”জানি কি হচ্ছে, বেশি কিছু বলতে চাই না। এই জিনিসগুলিকে বৃহত্তর স্তরে ছড়িয়ে দেবেন না… আপনাকেও ভাবতে হবে যে এই ইস্যুগুলি জাতীয়স্তরে আরও বৃহত্তরভাবে তুলে ধরতে দিল্লিতে টেনে আনা ঠিক হবে কি না।” এদিকে, কর্নাটকের আইনশৃঙ্খলার পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে রাজ্য সরকার। রাজ্যে শান্তির পরিবেশ বজায় রাখতে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী বাসবারজ বোম্মাই।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: After karnataka high courts interim order police stage route march in udupi