scorecardresearch

বড় খবর

সংকটে মুঘল সম্রাট ঔরঙ্গজেব, ক্ষতির ভয়ে পাঁচ দিন বন্ধ তাঁর সমাধিস্থল

সম্প্রতি অল ইন্ডিয়া মসজিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) সংগঠনের অন্যতম শীর্ষ নেতা আকবরউদ্দিন ওয়াইসি ঔরঙ্গজেবের সমাধিস্থল পরিদর্শন করেন।

সংকটে মুঘল সম্রাট ঔরঙ্গজেব, ক্ষতির ভয়ে পাঁচ দিন বন্ধ তাঁর সমাধিস্থল

মৃত্যুর পর নরক বা স্বর্গ যেখানেই তিনি যান। একসময়ের দোর্দণ্ডপ্রতাপ মুঘল সম্রাট ঔরঙ্গজেবের সমাধিস্থল নিয়ে কিন্তু উদ্বিগ্ন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ। বুধবারই কার্যত তাঁর সমাধিস্থলের দখল নেওয়ার চেষ্টা করেছিল স্থানীয় এক মসজিদ কমিটি। সমাধিস্থলে তালা লাগিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন ওই মসজিদ কমিটির মাথারা। তার আগে আবার মঙ্গলবার ঔরঙ্গজেবের সমাধিস্তম্ভ ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)। এমএনএসের মুখপাত্র গজানন কালে ঔরঙ্গজেবের সমাধিস্তম্ভ থাকার প্রয়োজনীয়তা নিয়েই টুইটে প্রশ্ন তুলেছিলেন।

মহারাষ্ট্রের হিন্দু মরাঠিদের কাছে ঔরঙ্গজেব কার্যত খলনায়ক। যিনি তাঁদের নায়ক শিবাজি ভোঁসলে ও তাঁর পরিবারের চরম শত্রু। এহেন ঔরঙ্গজেবকে নিয়ে বৃহন্মুম্বই নির্বাচনের আগে মহারাষ্ট্রের রাজনীতিতে নতুন করে দোলা লেগেছে। প্রাক্তন মুঘল সম্রাটের নাম, কথায় কথায় টেনে আনছেন এমএনএস নেতৃত্ব। আর, সেই সব কারণেই ঔরঙ্গজেবের সমাধিস্তম্ভ নিয়ে বেজায় চিন্তায় ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ (এএসআই)। ঐতিহাসিক নিদর্শন হিসেবে এই সমাধিস্থল দেখভাল, রক্ষণাবেক্ষণের দায়িত্ব এএসআইয়ের। আর, সেই কথা মাথায় রেখে নিরাপত্তার স্বার্থে আপাতত পাঁচ দিন ঔরঙ্গজেবের সমাধিস্থল বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছেন এএসআই কর্তারা।

আরও পড়ুন- বিজেপিতে সুনীল জাখর, তিন দিন আগেই ছেড়েছিলেন কংগ্রেস

সম্প্রতি অল ইন্ডিয়া মসজিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) সংগঠনের অন্যতম শীর্ষ নেতা আকবরউদ্দিন ওয়াইসি ঔরঙ্গজেবের সমাধিস্থল পরিদর্শন করেন। তারপর তিনি শিবসেনা, বিজেপি ও রাজ ঠাকরের নেতৃত্বাধীন এমএনএসের বিরুদ্ধে মুখ খোলেন। তারপরই ঔরঙ্গজেবের সমাধিস্থল নিয়ে শুরু হয় নতুন করে বিতর্ক। যার প্রেক্ষিতে বিজেপি নেতৃত্ব আকবরউদ্দিনের বিরুদ্ধে রাষ্ট্র্দ্রোহের অভিযোগ এনেছেন। জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) নেতা শরদ পাওয়ার আবার অভিযোগ করেছেন, মহারাষ্ট্রে অশান্তি ছড়ানোর চেষ্টা চালিয়েছেন ওয়াইসি। আর, কোনও অভিযোগ নয়। সরাসরি ঔরঙ্গজেবের সমাধিস্তম্ভ ভেঙে ফেলার আহ্বান জানিয়েছেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনার মুখপাত্র।

এই সব দেখেই সর্বসাধারণের দেখার জন্য ঔরঙ্গজেবের সমাধিস্থলের দ্বার খুলে রাখার ভরসা আর পাচ্ছে না এএসআই। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের খুলদাবাদ এলাকায় দোর্দণ্ডপ্রতাপ এই মুঘল সম্রাটের সমাধি। নিজের নাম অনুযায়ীই তিনি ওই অঞ্চলের নামকরণ করেছিলেন ঔরঙ্গাবাদ। তাঁর সমাধি রক্ষার জন্য এএসআই কর্তাদের আবেদন মেনে বিপুলসংখ্যক পুলিশকর্মীও সমাধিস্থলের বাইরে মোতায়েন করা হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: After mns comments asi shuts aurangzebs tomb