scorecardresearch

নতুন সংসদভবন তৈরিতে সম্মতি, মানা হল না ১৩০০টি আপত্তি

“দেশে যখন এরকম ভয়াবহ করোনা পরিস্থিতি এবং লকডাউন চলছে সরকারের অগ্রাধিকার দেওয়া উচিত চিকিৎসাব্যবস্থা এবং জনস্বাস্থ্য পরিকাঠামোতে।”

নতুন সংসদভবন তৈরিতে সম্মতি, মানা হল না ১৩০০টি আপত্তি

নতুন সংসদ ভবন প্রকল্পের জন্য অতিরিক্ত ভবন নির্মাণের বিষয়টিতে সায় দিল পরিবেশমন্ত্রক। সংসদ সৌন্দার্যায়ণের (সেন্ট্রাল ভিস্তা) প্রকল্পের একটি অংশ এটি। প্রসঙ্গত এই প্রকল্পটি নিয়ে অনেক অভিযোগ জমা পড়েছিল মন্ত্রকে। কিন্তু সেই সব অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় পূর্ত বিভাগের (সিপিডাব্লুডি) যে বিবৃতি দেওয়া হয়েছে সেই অনুসারে ২২ এপ্রিল এই অনুমতি দেয় মন্ত্রকের এক্সপার্ট অ্যাপ্রেইজাল কমিটি (ইএসি)। প্রায় ১৩০০-র মতো অভিযোগ জমা পড়েছিল মন্ত্রকে।

কী প্রস্তাব দেওয়া হয়েছে প্রকল্পে? সংসদীয় রাস্তায় যে সংসদ ভবনটি আছে তার সম্প্রসারণ ও সংস্কার। সেই মোতাবেক বর্তমানে যেখানে সংসদ ভবনটি আছে তার পাশেই ৬৫ হাজার স্কোয়ার ফুট মিটারের আরেকটি ভবন তৈরি করা হবে। নতুন ভবনটি হবে প্রায় ৪২ মিটার উচ্চতা সম্পন্ন এবং তিনটি তলা এবং একটি বেসমেন্টও থাকবে সেখানে। তবে পুরোনো সংসদ ভবন ভাঙা হবে না বলেই জানিয়েছে সিপিডাব্লুডি। পরিবর্তে কিছু কাঠামোগত সংস্কার হবে বলেই তাঁরা জানিয়েছে। তবে ৫২০০ বর্গমিটার এলাকাজুড়ে থাকা কয়েকটি পুরোনো ভবন ভাঙা হবে।

যে আপত্তিগুলি মন্ত্রকে জানান হয় তার মধ্যে একটি হল, “দেশে যখন এরকম ভয়াবহ করোনা পরিস্থিতি এবং লকডাউন চলছে সরকারের অগ্রাধিকার দেওয়া উচিত চিকিৎসাব্যবস্থা এবং জনস্বাস্থ্য পরিকাঠামোতে। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক যে নতুন সংসদ গঠনের প্রস্তাবটিকে অগ্রাধিকার হিসাবে বিবেচনা করা হয়েছে এবং পরিবেশমন্ত্রকের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: After nearly 1300 objections nod for new parliament central vista