বড় খবর

ভারতে বন্ধ হয়ে গেল অক্সফোর্ডের ভ্য়াকসিনের ট্রায়াল

দেশে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল বন্ধের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার জানিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

coronavirus, করোনাভাইরাস, করোনা
প্রতীকী ছবি।

করোনাভাইরাসের ভ্য়াকসিনের পথে কাঁটা! শেষমেশ ভারতে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড-অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিন ‘কোভিশিল্ড’-এর ট্রায়াল। দেশে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল বন্ধের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার জানিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

এদিন এক বিবৃতিতে সিরামের তরফে জানানো হয়েছে, ”আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং যতক্ষণ না অ্য়াস্ট্রাজেনেকা ট্রায়াল ফের শুরু করছে ততদিন ভারতে এই ভ্য়াকসিনের ট্রায়াল বন্ধ রাখা হচ্ছে”। সিরাম কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, ”আমরা ডিসিজিআই-এর নির্দেশিকা মেনে চলছি”।

উল্লেখ্য়, অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন, তার জেরেই সে দেশে এই প্রতিষেধকের ট্রায়াল বন্ধ রাখা হয়।

আরও পড়ুন: করোনা সংক্রমণের নয়া পর্যায় শুরু ভারতে

এ খবর প্রকাশ্য়ে আসার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শো-কজ নোটিস দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। তারপরই সুরক্ষার স্বার্থে দেশে অক্সফোর্ডের প্রতিষেধকের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানানো হল।

প্রসঙ্গত, করোনার ভ্য়াকসিন আবিষ্কারে যে ক’টি সংস্থা হাত লাগিয়েছে, তার মধ্য়ে অন্য়তম প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ডের টিকা। এক্ষেত্রে যেভাবে ট্রায়ালের কাজ থমকে গেল, তাতে ভ্য়াকসিন তৈরি নিয়ে আশঙ্কা আরও বাড়ল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: After uk adverse event serum institute halts india trials of oxford vaccine candidate

Next Story
ভারতে বন্ধ অক্সফোর্ড-টিকার ট্রায়াল।। রাফালের অভিষেক।। কঙ্গনা-মামলা মুলতুবিIndia latest news, দেশের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com