scorecardresearch

চুড়ান্ত উদ্বেগ! চিন থেকে দেশে ফিরেই কোভিডে আক্রান্ত যুবক, সতর্ক স্বাস্থ্য দফতর

বেসরকারি ল্যাবে তার করোনা পরীক্ষার পর তার রিপোর্ট পজিটিভ আসে।

চুড়ান্ত উদ্বেগ! চিন থেকে দেশে ফিরেই কোভিডে আক্রান্ত যুবক, সতর্ক স্বাস্থ্য দফতর

দুদিন আগে চিন থেকে থেকে আসা এক ব্যক্তির শরীরে থাবা বসিয়েছে করোনা। জানা গিয়েছে দুই দিন আগে চিন থেকে দেশে ফেরেন তিনি। এরপরই তার শরীরে একাধিক উপসর্গ মেলে। বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা করার পর রিপোর্ট পজিটিভ আসে। ঘটনাকে কেন্দ্র করে চুড়ান্ত আতঙ্ক ছড়িয়েছে। সতর্ক প্রশাসন। ইতিমধ্যে তার নমূনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। করোনা রিপোর্ট পজিটিভ রিপোর্ট আসার পর ওই যুবকের বাড়িতে স্বাস্থ্য দফতরের একটি দল হাজির হন।

আগ্রার শাহগঞ্জ এলাকার বছর ৪০ এর এক যুবক কাজের সুবাদে চিনে যান। তিনি ২৩ ডিসেম্বর আগ্রায় ফিরে আসেন। এরপরঅ শরীরে দেখা দেয় একাধিক উপসর্গ। বেসরকারি ল্যাবে তার করোনা পরীক্ষা করানো হয়। রবিবারই রিপোরট পজিটিভ আসে। স্বাস্থ্য দফতরের তরফে যুবকের বাড়িতে র‌্যাপিড রেসপন্স টিম পাঠানো হয়েছে, যুবকের সংস্পর্শে যারা এসেছেন তাদের ট্রেসিংয়ের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। করছেন তাদেরও সিএমও ডাঃ অরুণ শ্রীবাস্তব জানিয়েছেন আরআরটি টিম করোনা আক্রান্ত রোগীর বাড়িতে পৌঁছেছেন। পরিস্থতির ওপর কড়া নজর রাখা হচ্ছে। বিদেশ থেকে যারা ফিরছেন তাদের ওপর সাত দিন নজর রাখবেন আরআরটি টিম। হোম আইসোলেশনের পাশাপাশি সর্দি ও জ্বরের উপসর্গ দেখা দিলে অবিলম্বে করোনা পরীক্ষা করা হবে।

সিএমও ডঃ অরুণ শ্রীবাস্তব জানান, নববর্ষে অনেকেই বিদেশে যান। ব্যবসা-বাণিজ্যে, চাকরির কারণে বিদেশ ভ্রমণের সংখ্যাও বেড়েছে। এমতাবস্থায় বিদেশ থেকে ফেরত আসা ব্যক্তিদের তালিকা স্বাস্থ্য মন্ত্রক প্রকাশ করবে। তাদের হোম আইসোলেশনের ব্যবস্থা করা হবে। সাত দিন পর্যবেক্ষণ করা হবে। যাতে সংক্রমণ ছড়াতে না পারে। একই সময়ে, এসএন সহ প্রাইভেট ল্যাবের পরীক্ষায় করোনার রিপোর্ট পজিটিভ পাওয়া গেলে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনাগুলি কেজিএমইউ, লখনউতে পাঠানো হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Agra man from china tests positive for covid 19