বড় খবর

মিউজিয়ামের নাম পাল্টাতেই আগ্রার সঙ্গে শিবাজির যোগসূত্র খুঁজছেন যোগীর আধিকারিকরা

সম্প্রতি আগ্রায় নির্মীয়মাণ মুঘল মিউজিয়ামের নাম পাল্টে ছত্রপতি শিবাজি মহারাজের নামে রেখেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Yogi Adityanath
যোগী আদিত্যনাথ

সম্প্রতি আগ্রায় নির্মীয়মাণ মুঘল মিউজিয়ামের নাম পাল্টে ছত্রপতি শিবাজি মহারাজের নামে রেখেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে নির্মাণ কাজ সম্ভবত আরও পিছোচ্ছে প্রকল্পের আনুমানিক খরচ বেড়ে যাওয়ায়। তবে উল্লেখযোগ্য ভাবে যে কারণে এই নামকরণ বিতর্কের সৃষ্টি করেছে, সেটাই এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে যোগীর আধিকারিকদের। আগ্রার মিউজিয়ামের সঙ্গে শিবাজির যোগসূত্র খুঁজে বের করতেই হন্যে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যে কোনওরকম বিদেশি শাসকদের দাসত্বের চিহ্ন রাখতে নারাজ যোগী আদিত্যনাথ নির্মীয়মাণ মুঘল মিউজিয়ামের নাম বদলে দিয়েছেন। ২০১৬ সালের জানুয়ারি মাসে তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের হাত ধরে সূচনা হওয়া এই প্রকল্প আগ্রার তাজমহল থেকে দেড় কিমি দূরে তৈরি হচ্ছে। মূলত, মুঘল জমানার সংস্কৃতি, চিত্রকলা ও ভাস্কর্যের নিদর্শন স্থান পাবে এই মিউজিয়ামে। প্রকল্পের প্রাথমিক খরচ ছিল ১৪১ কোটি টাকা। দু’বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু চার বছর পেরোলেও সবে ৭০ শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যেই ৯০ কোটি খরচ হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, প্রকল্পের খরচ ১৭০ কোটি হয়ে যাবে। বিলম্ব ও খরচ বাড়ার আরও একটি কারণ, কংক্রিটের সামগ্রী প্রায় ২০০ কিমি দূর নয়ডা থেকে নিয়ে আসতে হচ্ছে।

আরও পড়ুন জম্মু-কাশ্মীরে এনকাউন্টারে তিন জঙ্গি-সহ মৃত এক মহিলা

আগ্রার পর্যটন বিভাগের উপ অধিকর্তা অমিত শ্রীবাস্তব জানিয়েছেন, “আগ্রার সঙ্গে শিবাজির একটা যোগসূত্র রয়েছে। ঔরঙ্গজেবের আমলে আগ্রা দূর্গেই শিবাজিকে বন্দি করে রাখা হয়েছিল।” পর্যটন বিভাগই হল এই প্রকল্পের নোডাল সংস্থা। তিনি আরও জানিয়েছেন, আগ্রার ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসবিদদের সঙ্গে আলোচনা করে আগ্রার সঙ্গে শিবাজির আরও যোগসূত্র খুঁজে বের করা হবে। তার জন্য প্রকল্প আরও এক বছর সময় নিতে পারে শেষ হতে। তবে এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপত বি ডি শুক্লা জানিয়েছেন, “১৬৬৬ সালে আগ্রায় এসেছিলেন শিবাজি। মুঘলদের কাছে নিজের সব দূর্গ হেরে যাওয়ার পর ঔরঙ্গজেব শিবাজিকে আগ্রায় তলব করেন। কিন্তু দরবারে আতিথেয়তায় সন্তুষ্ট না হয়ে ক্ষুব্ধ হন মারাঠা সম্রাট। পরে তাঁকে বন্দি করে রাখা হয় রাম সিংয়ের কোঠীতে। কিন্তু এএসআই বা ইতিহাসবিদরা, কেউ-ই নিশ্চিত নন এই কোঠী এখানেই ছিল কি না।”

আরও পড়ুন চিনের নজরে ভারতের বিদেশ সচিব, চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা ফেসবুকের

পরে মুঘলদের চোখে ধুলো দিয়ে পালিয়ে যান শিবাজি। একটি ফলের ঝুড়িতে লুকিয়ে তারপর নৌকায় যমুনা পার করেন মারাঠা সম্রাট। আধিকারিকরা আগ্রার সব জায়গায় শিবাজির সম্ভাব্য পরিদর্শন খুঁজে বের করার চেষ্টা করছেন।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Agra officials hunt for shivaji links after museum name changed

Next Story
জম্মু-কাশ্মীরে এনকাউন্টারে তিন জঙ্গি-সহ মৃত এক মহিলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com