বড় খবর

কৃষকদের সহায়তায় এক লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা মোদীর

একই সঙ্গে এ দিন পিএম কিষাণ যোজনায় সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ১৭ হাজার কোটি টাকারও বেশি স্থানান্তর করেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কৃষি পরিকাঠামো উন্নয়নের জন্য এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। রবিবার ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে কৃষকদের জন্য নতুন প্রকল্প ‘কৃষি পরিকাঠামো তহবিল’-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অর্থের সাহায্যের ফলে কৃষকরা ফসল সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ-সহ একাধিক অত্যাধুনিক পরিকাঠামোগত সুবিধা পাবেন।

একই এ দিন সঙ্গে পিএম কিষাণ যোজনায় সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ১৭ হাজার কোটি টাকারও বেশি স্থানান্তর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে মোট সাড়ে আট কোটি কৃষক পরিবার উপকৃত হবেন বলে জানিয়েছে কেন্দ্র। এই প্রকল্পে প্রতি বছর কৃষকরা যে ৬ হাজার টাকা করে পান, তার মধ্যে ষষ্ঠ কিস্তির টাকা এ দিন দেওয়া হল।

ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে নয়া কৃষক সহায়তা প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার ও মন্ত্রকের আধিকারিকরা।

কোভিড মোকাবিলায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন তার মধ্যেও কৃষকদের জন্য এককালীন টাকা দেওয়া হয়েছিল। সে সময়ে ২২ হাজার কোটি টাক সরাসরি ৯ কোটির বেশি কৃষকদের অ্যাকাউন্টে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

কৃষকদের সুবিধায় ইতিমধ্যেই ১১ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কৃষি মন্ত্রকের সঙ্গে মউ সাক্ষর করেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Agri infra fund pm modi launches financing facility worth rs 1 lakh

Next Story
১০১ প্রতিরক্ষা সামগ্রীতে আমদানি নিষেধাজ্ঞা কেন্দ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com