বড় খবর

এক লক্ষ কোটি টাকার কৃষি তহবিল, উদ্বোধনে মোদী

কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার তহবিল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi Smart India hackathon 2020
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার তহবিল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কৃষি পরিকাঠামো তহবিলের  আনুষ্ঠানিক সূচনা করবেন রবিবার সকাল ১১টায়।

একই সঙ্গে জানানো হয়েছে যে, ওই দিনই পিএম কিষান প্রকল্পে ১৭ হাজার কোটি টাকার ষষ্ঠ কিস্তির অর্থও বিতরণ শুরু করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে উপকৃত হবেন প্রায় সাড়ে আট কোটি কৃষক।

ভার্চুয়াল এই সূচনা অনুষ্ঠানের সাক্ষী থাকবেন দেশের কয়েক লাখ কৃষক ও সমবায়গুলো। অনুষ্ঠানে হাজির থাকবেন কেন্দ্রীয় কৃষি ও কৃষক উন্নয়ন মন্ত্রী নরেন্দ্র সিং তোমার।

কোভিড-১৯ মহামারী সংকটে ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তারই একটি অংশ নিয়ে এই কৃষি-কাঠামো তহবিল গঠন করা হয়। কেন্দ্রীয় ক্যাবিনেট ‘কৃষি পরিকাঠামো তহবিল’ এর অধীনে এক লক্ষ কোটি টাকার কেন্দ্রীয় এই সহায়তার অনুমোদন দিয়েছে।

কেন্দ্রীয় সরকারের মনে করছে যে এই তহবিল ফসল কাটার পরবর্তী ব্যবস্থাপনার পরিকাঠমো, গোষ্ঠী কৃষি, কোল্ড স্টোরেজ, কৃষি ফসল সংগ্রহ কেন্দ্র ও প্রক্রিয়াকরণ ইউনিট তৈরির অনুঘটক হিসাবে করবে। এর ফলে কৃষকদের উৎপন্ন ফসলের দাম বৃদ্ধি পেতে পারে।

কৃষকের কাছে সুবিধা পৌঁছে দিতে ইতিমধ্যেই কেন্দ্রীয় কৃষি মন্ত্রকে সঙ্গে ১২ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মউ সাক্ষর হয়েছে। তিন শতাংশ হারে সুদ দেওয়া হবে। সর্বাধিক দুই কোটি টাকা ঋণ দেওয়া হবে।

২০১৮ সালের ১লা ডিসেম্বর প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি যোজনা প্রকল্পে সরাসরি কৃষকদের কাছে ৭৫ হাজার কোটি টাকা সহায়তা তুলে দেওয়া হয়। এতে উপকৃত হয়েছেন ৯.৯ কোটির বেশি কৃষক। এই সহায়তা কৃষকদের কৃষিক্ষেত্রে লক্ষ্যপূরণ করতে এবং তাদের পরিবারকে সক্ষম করতে কাজে দিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Agriculture infrastructure fund pm modi to launch

Next Story
কেরালায় বিমান বিপর্যয়ে ক্ষতিপূরণ কেন্দ্রের।। সুশান্তকাণ্ডে বিস্ফোরক বিহারের আইপিএস।। ‘জয় শ্রী রাম’ না বলায় অটোচালককে বেধড়ক ‘মার’India latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com