বড় খবর

দেড় বছর পর খুলছে কর্তারপুর সাহিব করিডর, গুরুপুরবের আগে শিখদের উপহার কেন্দ্রের

পাঞ্জাব নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক মোদী সরকারের!

Ahead of Gurpurab, Kartarpur Sahib Corridor reopens tomorrow
করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের খুলছে কর্তারপুর করিডর।

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের খুলছে কর্তারপুর করিডর। আগামী ১৯ নভেম্বর শিখদের পবিত্র উৎসব গুরুপুরবের আগে কর্তারপুর সাহিব করিডর খোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। কাল থেকেই খুলে যাচ্ছে তীর্থক্ষেত্রের করিডর। ভারত থেকে শিখরা পাকিস্তানে যেতে পারবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার টুইট করে জানান, “শিখ তীর্থযাত্রীদের কথা মাথায় রেখে বড় সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। আগামিকাল, ১৭ নভেম্বর থেকে ফের খুলে দেওয়া হবে কর্তারপুর সাহিব করিডর। মোদি সরকারের শ্রী গুরুনানক দেবজি এবং শিখ সম্প্রদায়ের প্রতি শ্রদ্ধা থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তিনি আরও লিখেছেন, “গোটা দেশ শ্রী গুরুনানক দেবজির প্রকাশ উৎসব পালনের জন্য প্রস্তুত হচ্ছে। আমি নিশ্চিত মোদি সরকারের এই সিদ্ধান্থ গোটা দেশে খুশি এবং উৎসবের আমেজ এনে দেবে।”

প্রসঙ্গত, দিন দুয়েক আগে পাঞ্জাবের বিজেপি নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা কর্তারপুর সাহিব করিডর খুলে দেওয়ার জন্য আবেদন করেন। সেই মর্মে একটি স্মারকলিপিও জমা দেন তাঁরা। সূত্রের খবর, কোভিড বিধি মেনে তীর্থে যেতে পারবেন শিখরা। শারীরিক দূরত্ববিধি, টিকার দুটি ডোজ, ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর নেগেটিভ টেস্ট রিপোর্ট বাধ্যতামূলক।

উল্লেখ্য, গত ২০১৯ সালের নভেম্বর মাসে কর্তারপুর সাহিব করিডর খোলা হয়েছিল। কিন্তু পরের বছর মার্চে করোনা অতিমারির কারণে বন্ধ করা হয়। মনে করা হচ্ছে, আগামী বছর পাঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক ফায়দা তুলতে কর্তারপুর সাহিব করিডর খোলার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

আরও পড়ুন করোনা-যুদ্ধে বড়সড় স্বস্তি, ২৮৭ দিনের মধ্যে সর্বনিম্ন সংক্রমণ দেশে

গত সপ্তাহে পাকিস্তানের তরফে ভারতের কাছে কর্তারপুর সাহিব করিডর খোলার আবেদন করা হয়। এই ৪ কিমি রাস্তা পার করে ভারত থেকে পাকিস্তানের কর্তারপুরে যান শিখ তীর্থযাত্রীরা। এর জন্য কোনও ভিসা লাগে না ভারতীয় শিখদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ahead of gurpurab kartarpur sahib corridor reopens tomorrow

Next Story
করোনা-যুদ্ধে বড়সড় স্বস্তি, ২৮৭ দিনের মধ্যে সর্বনিম্ন সংক্রমণ দেশেIndia records lowest Corona cases in 287 days 16 November 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com