বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

সেপ্টেম্বর থেকেই শিশু-কিশোরদের টিকাকরণ? এইমস কর্তার দাবি ঘিরে জল্পনা

Covid vaccination among Children: কোভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ শিশুদের জন্য টিকা তৈরি করছে।

Child Vaccination, Bharat Biotech, SII
ইতিমধ্যে এই টিকার তৃতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলছে দেশে।

Covid vaccination among Children: সেপ্টেম্বর থেকেই কি দেশের শিশু-কিশোরদের করোনা টিকাকরণ? এইমস প্রধানের সাম্প্রতিক মন্তব্য এই প্রশ্ন উসকে দিয়েছে। শনিবার এক সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে রণদীপ গুলেরিয়া বলেন, ‘শিশুদের জন্য তৈরি কোভ্যাক্সিন টিকার হিউম্যান ক্লিনিকাল ট্রায়ালের চূড়ান্ত ফল জানা যেতে পারে সেপ্টেম্বরে। ইতিমধ্যেই দিল্লিতে ২ থেকে ৬ বছর বয়সী শিশুদের উপর দ্বিতীয় টিকার পরীক্ষার কাজ শুরু হয়েছে।’

জানা গিয়েছে, ভারতীয় কোভিড টিকা কোভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ শিশুদের জন্য টিকা তৈরি করছে। ৭ জুন থেকে তার ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। এইমস-এর তত্ত্বাবধানে চলছে এই হিউম্যান ট্রায়াল। সেই প্রেক্ষিতে, এইমস প্রধান গুলেরিয়া জানিয়েছেন, ২-১৭ বছর বয়সি শিশু ও কিশোরদের উপর তিনটি পর্যায়ে টিকার প্রভাব পরীক্ষার করে দেখার পর সেটা ব্যবহারের ছাড়পত্র পাবে। ১২ মে ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র তরফে কোভ্যাক্সিনের নয়া সংষ্করণকে শিশুদের উপর প্রথম ধাপের পরীক্ষার ছাড়পত্র দেওয়া হয়েছিল।‘

এদিকে, ভারত বায়োটেক ছাড়াও অক্সফোর্ড-সিরাম ইনস্টিটিউট তৈরি শিশুদের ভারতীয় কোভিড-১৯ টিকা নোভাভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালও চলছে এদেশে। চলছে ফাইজার-বায়োএনটেক এবং জাইডাস ক্যাডিলার তৈরি শিশুদের টিকার ক্লিনিকাল ট্রায়াল। এখন স্বাস্থ্য মন্ত্রক চাইছে, করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই শিশুদের টিকাকরণের কাজ শুরু করতে।

অপরদিকে, ভারত-সহ বিশ্বের একাধিক দেশে চোখ রাঙাচ্ছে করোনার ডেল্টা প্রজাতি। গবেষকদের দাবি, ‘দেশে তৃতীয় ঢেউ আনতে ডেল্টার প্রকোপ যথেষ্ট।‘ এই আবহে ডেল্টার প্রকোপ থেকে দেশবাসীকে বাঁচাতে বুস্টার ডোজ বা তৃতীয় টিকা দেওয়ার পরামর্শ দিলেন এইমস প্রধান। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানান এইমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ভারতেই প্রথম ডেল্টা প্রজাতির হদিশ মিলেছিল। এখন তা গোটা বিশ্বে ছড়িয়েছে। সম্প্রতি হু জানিয়েছে, গোটা বিশ্বের প্রায় ১০০টি দেশে ডেল্টার হানায় সংক্রমিত হয়েছেন মানুষ। ফ্রান্স-ইতালিজুড়ে করোনার চতুর্থ ঢেউয়ের চোখ রাঙানি। সাম্প্রতিক মার্কিন রিপোর্ট বলছে, সেদেশে যাঁরা  নতুন করে করোনা সংক্রমিত,  তাঁদের প্রায় ৮৩%-এর দেহে ডেল্টার উপস্থিতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aiims chief indicates possible inoculation date for 2 18 years national

Next Story
ভয়ঙ্কর রূপে ডেল্টা! ভারতবাসীকে বাঁচাতে ‘বুস্টার ডোজ’-এর পক্ষে সওয়াল এইমস কর্তারTripura Delta Plus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com