এবার থেকে উড়ান ধরলে বলুন ‘জয় হিন্দ’

"প্রত্যেক উড়ানের যাত্রাপথে যা যা ঘোষণা করা হবে, তার পর সামান্য থেমে 'ক্রু'-র সদস্যদের দেশপ্রেমের আবেগ পরিস্ফুট হয়, এমন ভাবে 'জয় হিন্দ' বলতে হবে।"

By: New Delhi  Published: March 7, 2019, 5:24:21 PM

দেশে জাতীয়তাবাদের চলতি আবহে এয়ার ইন্ডিয়া জারি করল নয়া ফরমান। উড়ানে বিমানকর্মীদের (পরিভাষায় ‘ক্রু’) সমস্ত ঘোষণার পর এখন থেকে ‘জয় হিন্দ’ বলতে হবে।

এয়ার ইন্ডিয়ার ডিরেক্টর (অপারেশনস) অমিতাভ সিং জানিয়েছেন, “প্রত্যেক উড়ানের যাত্রাপথে যা যা ঘোষণা করা হবে, তার পর সামান্য থেমে ‘ক্রু’-র সদস্যদের দেশপ্রেমের আবেগ পরিস্ফুট হয়, এমন ভাবে ‘জয় হিন্দ’ বলতে হবে। খুব শীঘ্রই কার্যকর হতে চলেছে এই নিয়ম।”

এর আগে, ২০১৬ সালের মে মাসে এয়ার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর পদে থাকা অশ্বিনী লোহানি একই ফরমান জারি করেছিলেন। তিনি জানিয়েছিলেন, বিমানের যাত্রাপথে যাত্রীদের সঙ্গে ‘ক্রু’ সদস্যদের আন্তরিক সংযোগ স্থাপন করা প্রয়োজন। তাঁরা যাত্রীদের সঙ্গে যত ভদ্র, নম্র ব্যবহার করবেন, ততই এই সংযোগ দৃঢ়তর হবে। এয়ার ইন্ডিয়ায় ডিরেক্টর পদে থাকাকালীন লোহানি ২০১৬ সালের মে মাসে জারি করা এক নির্দেশে জানিয়েছিলেন, স্মিতহাস্যে নম্র ব্যবহারের পাশাপাশিই উড়ানপথে নানা ঘোষণার পর পাইলট সহ অন্য ‘ক্রু’ সদস্যরা ‘জয় হিন্দ’ উচ্চারণ করলে যাত্রীদের উপর ইতিবাচক প্রভাব পড়বে।

২০১৫ সালের আগস্ট থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত এয়ার ইন্ডিয়া প্রধান হিসাবে লোহানি নিযুক্ত ছিলেন। ২০১৭ সালের অগস্টে তিনি রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান পদে নিযুক্ত হন এবং ২০১৮ সালের ডিসেম্বরে অবসর গ্রহণ করেন। গত মাসে তাঁকে অবসরোত্তর জীবন থেকে ফিরিয়ে এনে ফের এয়ার ইন্ডিয়ার শীৰ্ষ পদে বসিয়েছে কেন্দ্রীয় সরকার।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Air india crew jai hind advisory

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X