বড় খবর

নারীশক্তির জয়! বিশ্বের অন্যতম দীর্ঘ রুটে বিমান উড়িয়ে ইতিহাস ভারতীয় মহিলাদের

সুমেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিমি পথ অতিক্রান্ত করে এদিন বিমান পৌঁছয় ভারতে।

ইতিহাস সৃষ্টি করল চার ভারতীয় মহিলা পাইলট। সানফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু প্রথম নন-স্টপ বিমান এদিন কেম্পেগৌড়া বিমানবন্দরে অবতরণ হতেই ইতিহাসের পাতায় নাম লেখাল ভারত। সোমবার ভোররাত ৩.০৭ মিনিটে নামে এয়ার ইন্ডিয়ার ইতিহাসে অন্যতম দীর্ঘ রুটের বিমান। সুমেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিমি পথ অতিক্রান্ত করে এদিন বিমান পৌঁছয় ভারতে।

২৩৮টির মধ্যে সব আসনই ভর্তি হয়ে যায় এয়ার ইন্ডিয়ার এআই ১৭৬ বিমানের। উদ্বোধনী যাত্রায় শনিবার স্থানীয় সময় রাত সাড়ে আটটার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে উড়ান ভরে এই বিমান। সোমবার ভোররাতে কেম্পেগৌড়া বিমানবন্দরে নামে বিমান। এটাই প্রথম মহিলা পরিচালিত বিমান যাত্রা ছিল। বিমানের ককপিটে পাইলট হিসাবে ক্যাপ্টেন জোয়া আগরওয়াল, ক্যাপ্টেন পাপাগারি থানমাই, ক্যাপ্টেন আকাঙ্খা সোনাওয়ারে এবং ক্যাপ্টেন শিবানী মানহাস ছিলেন দায়িত্বে।

বিমান বেঙ্গালুরুতে অবতরণের পর তাঁদের হাততালি দিয়ে সংবর্ধনা জানান প্রত্যেকে। তাঁরাও দুই আঙুল দিয়ে বিজয় সংকেত দেখান। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরি আগেই জানিয়েছেন, সপ্তাহে দুটি নন-স্টপ বেঙ্গালুরু-সান ফ্রান্সিসকো রুটে বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। সান ফ্রান্সিসকো থেকে শনিবার ও মঙ্গলবার যাত্রা করবে বিমান, বেঙ্গালুরু থেকে ফিরতি বিমান সোমবার এবং বৃহস্পতিবার ছাড়বে। এদিন দুপুরে ফের সান ফ্রান্সিসকোর উদ্দেশে রওনা হয়েছে বিমানটি।

আরও পড়ুন মহিলারাই চালাবেন সান ফ্রান্সিসকো-বেঙ্গালুরুর প্রথম উড়ান

অসাধ্যসাধন যাঁরা করেছেন সেই পাইলটদের মধ্যে জোয়া আগরওয়াল জানিয়েছেন, আজকে গোটা বিশ্বের মধ্যে ইতিহাস সৃষ্টি করলাম আমরা। শুধুমাত্র উত্তর মেরুর উপর দিয়ে বিমান ওড়ানোর জন্যই নয়, আমরা সব মহিলারা মিলে এই অসাধ্যসাধন করেছি এবং বিশ্বের অন্যতম দীর্ঘ রুটে বিমান উড়িয়েছি সাফল্যের সঙ্গে। আমরা অত্যন্ত খুশি এবং গর্বিত, আমাদের সরকার এবং বিমান সংস্থা আমাদের উপর বিশ্বাস রেখেছিল, একটা টিমের মতো সেই বিশ্বাস রাখতে পেরেছি আমরা।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি টুইট করে পাইলটদের কুর্নিশ জানিয়ে লিখেছেন, “অসাধারণ মেয়েরা! পেশাদার, যোগ্য এবং আত্মবিশ্বাসী, মহিলা পরিচালিত ককপিট ক্রু সুদূর সান ফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু পর্যন্ত এয়ার ইন্ডিয়ার বিমান উত্তর মেরুর উপর দিয়ে উড়িয়ে এনেছেন। আমাদের নারীশক্তি ইতিহাস রচনা করেছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Air india flight with all woman crew from san francisco lands in bengaluru

Next Story
সুপ্রিম কোর্টে ধাক্কা, ‘এখনই কার্যকর নয় কৃষি আইন’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com