scorecardresearch

‘ইন-ফ্লাইট অ্যালকোহল সার্ভিস পলিসিতে’ বড়সড় রদবদল, বিমানে মদ্যপান নিয়ে কী বলল Air India   

এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় রাখতে এবং নিরাপত্তার কথা মাথায় রেখেই এয়ার ইন্ডিয়ার, ইন-ফ্লাইট ‘অ্যালকোহল’নীতিতে বেশ কিছু রদবদল করা হচ্ছে”

‘ইন-ফ্লাইট অ্যালকোহল সার্ভিস পলিসিতে’ বড়সড় রদবদল, বিমানে মদ্যপান নিয়ে কী বলল Air India   

ইন-ফ্লাইট ‘অ্যালকোহল’ পরিষেবা নিয়ে এবার কঠোর পদক্ষেপ নিল এয়ার ইন্ডিয়া, যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল এয়ার ইন্ডিয়া। সম্প্রতি মদ্যপ যাত্রী সহযাত্রী এক বৃদ্ধার গায়ে প্রস্রাবের ঘটনাকে কেন্দ্র করে মুখ পুড়েছে এয়ার ইন্ডিয়ার। ডিজিসিএ ঘটনা প্রসঙ্গে এয়ার ইন্ডিয়াকে তিরস্কার করে পাশাপাশি বড় অঙ্কের জরিমানাও করে। এরপরই ইন-ফ্লাইট ‘অ্যালকোহল’নীতি ঢেলে সাজানোর পথেই হাঁটতে চলেছে এয়ার ইণ্ডিয়া। বিমানের ভিতর সঙ্গে থাকা অ্যালকোহল পান করতে পারবেন না যাত্রীরা। এক মাত্র বিমান সেবিকারাই নির্দিষ্ট মাপ অনুসারে যাত্রীদের অ্যালকোহল পরিবেশন করবেন। পাশাপাশি কোনরকম তর্কাতর্কি বা বাগবিতণ্ডাতে বিমানকর্মীদের না জড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

এর জন্য এয়ার ইন্ডিয়া ইউএস ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশনের ট্রাফিক লাইট সিস্টেমের সাহায্য নেবে এয়ার ইন্ডিয়া। আগেও বিমানের ভেতরে অশ্লীলতার ঘটনা ঘটেছে। যার জেরে বিমান সংস্থাগুলিকে তিরস্কার করেছে ডিজিসিএ। এয়ার ইন্ডিয়া অ্যালকোহল পরীক্ষা করতে বিমানে ট্র্যাকিং লাইট সিস্টেম ব্যবহার করতে চলেছে যাতে এমন ঘটনা আর না ঘটে।

এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় রাখতে এবং নিরাপত্তার কথা মাথায় রেখেই এয়ার ইন্ডিয়ার, ইন-ফ্লাইট ‘অ্যালকোহল’নীতিতে বেশ কিছু রদবদল করা হচ্ছে”। এয়ার ইন্ডিয়ার সংশোধিত নীতি অনুসারে, এখন কেবিন ক্রুরা বিমানে অ্যালকোহল পরিবেশন না করা পর্যন্ত যাত্রীদের অ্যালকোহল খাওয়ার অনুমতি দেওয়া হবে না। ক্রু মেম্বারদের বলা হয়েছে প্রয়োজনের বুদ্ধিমত্তার সঙ্গে যাত্রীদের অ্যালকোহল পরিবেশন করতে।

আরও পড়ুন: [ বিশ্বজুড়ে হাহাকার, মারাত্মক দাপট করোনার, ভারতে পরিস্থিতি নিয়ন্ত্রণেই, নেপথ্যে কী রহস্য? ]

সংশোধিত নীতি অনুসারে, ক্রুমেম্বার পরিবেশন না করা পর্যন্ত যাত্রীদের অ্যালকোহল সেবন করার অনুমতি দেওয়া হবে না। অ্যালকোহলযুক্ত পানীয় অবশ্যই উপযুক্ত এবং নিরাপদ পদ্ধতিতে পরিবেশন করার কথাও নতুন নীতিতে অন্তর্ভূত করা হয়েছে। এতে বলা আছে যাত্রীদের অ্যালকোহল পরিবেশন করতে অস্বীকার করতে পারেন ক্রু মেম্বার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Air india modifies in flight alcohol service policy