বড় খবর

কেরালায় তৈরি হল চার নম্বর বিমানবন্দর

বিমানবন্দর টার্মিনাল তৈরি হয়েছে প্রায় ৯৫ হাজার স্কোয়ারফিটের বিল্ডিং। ভারতের অষ্ঠমতম এয়ারপোর্ট হিসাবে গন্য হয়েছে এটি।

এয়ার ইন্ডিয়া বিমান অবতরণ সফল হল কান্নুর আন্তর্জাতিক বিমানবন্দরে। এটি কেরালার চতুর্থ বিমানবন্দর। এয়ারপোর্ট মন্ত্রক জানিয়েছে, নতুন বিমানবন্দর উদ্বোধনের আগে এই ট্রায়ালের প্রয়োজনীয়তা ছিল।

এয়ার ইন্ডিয়া বিমানটি ৯.৪৫ মিনিটে তিরুবনন্তপুরমের আকাশে উড়ে যায় এবং কান্নুরে পৌঁছয় সকাল ১১.৩৮ মিনিটে । বোয়িং-৭৪৭ এর পরে, বিমানে নেওয়া হয়েছিল যাত্রী, এই ট্রায়ালে যাত্রীদের সুবিধার জন্য অন্যান্য পরীক্ষা করাও হয়।

২৩০০ একর জমির ওপর কান্নুর বিমানবন্দর নির্মাণে খরচ হয়েছে ২,২৯২ কোটি টাকা। এই বিমানবন্দর বার্ষিক প্রায় ১ মিলিয়ন যাত্রীকে পরিষেবা দিতে পারবে। ২০২৫ সালের মধ্যে যাত্রী সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

ই এয়ারকাফ্ট, বোয়িং B-৭৭৭ এবং এয়ারবাস A-৩৩০ চলাচল করবে এই বিমানবন্দরের রানওয়ে দিয়ে। পরবর্তীকালে F এয়ারক্রাফটও চলাচল করবে বিমানবন্দর দিয়ে। এই টার্মিনাল তৈরি হয়েছে প্রায় ৯৫ হাজার স্কোয়ার ফিটের বিল্ডিং। ভারতের অষ্ঠমতম এয়ারপোর্ট হিসাবে গন্য হয়েছে এটি।

কান্নুর বিমানবন্দর হওয়ার কারণে রাজ্যের পূর্বাঞ্চল উপকৃত হবে। একইসঙ্গে কর্ণাটকের কুরগ এবং মাইসোর সহ কেরালার পাহাড়ী অঞ্চল যেমন ওয়ানাড়, কন্নুড় ও কাসারগোড়ের পর্যটকদের সুবিধা হবে। গোটা বিমানবন্দরটি সৌরশক্তি দ্বারা চালিত হবে।

দেশীয় বিমান পরিষেবার মধ্যে ইন্ডিগো এবং স্পাইসজেট ও ব্যক্তিগত বিমান ওঠানামা করবে। এছাড়া এই রাজ্যে আগে থেকে কোচি, তিরুবনন্তপুরমে রয়েছে বিমানবন্দর।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Air india successfully tests trial flight at kannur airport

Next Story
জটিলতা বাড়ছে প্রেসিডেন্সি চত্বরে, হিন্দু হস্টেল নিয়ে বিব্রত রাজ্যপালওpresidency
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com