বড় খবর

বিদেশ থেকে ভারতীয়দের ফেরাতে ১৭০টি বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

বিদেশ আটকে পড়া ভারতীয়দের বন্দে ভারত মিশনের যে উড়ানে কলকাতায় ফেরানো হচ্ছিল, সেই উড়ান প্রায় বন্ধই করে দিতে বলেন মুখ্যমন্ত্রী।

ফের বন্ধ বিমান পরিষেবা

নভেল করোনাভাইরাসের সংক্রমণ এখনও অব্যাহত বিশ্বজুড়ে। এই প্রেক্ষাপটে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বন্দে ভারত মিশনের চতুর্থ পর্যায় শুরু হচ্ছে ৩ জুলাই থেকে। এই পর্যায়ে মোট ১৭টি দেশ থেকে ১৭০টি বিমানে করে দেশে ফেরানো হবে ভারতীয়দের, এমনটাই খবর সরকারি সূত্রে।

মার্চের ২৩ জুড়ে করোনাভাইরাস আবহে লকডাউনের পর ৬ মে থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে করে ফেরানো হতে থাকে প্রবাসে আটকে পড়া ভারতীয়দের। বন্দে ভারত মিশনের চতুর্থ ধাপের সময়সীমা জুলাইয়ের ৩ তারিখ থেকে ১৫ তারিখ অবধি। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কেনিয়া, শ্রীলঙ্কা, ফিলিপিন্স, কাজাকিস্তান, সৌদি আরব, বাংলাদেশ, থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া, অস্ট্রেলিয়া, মায়ানমার, জাপান, ইউক্রেন এবং ভিয়েতনাম থেকে ফিরিয়ে আনা হবে ভারতীয় নাগরিকদের।

সরকারিভাবে এও জানান হয় যে মোট ১৭০টি বিমানের মধ্যে ভারত এবং ব্রিটেনের মধ্যে চলবে ৩৮টি বিমান, ৩২টি বিমান চলবে ভারত-আমেরিকায়। সৌদি আরবে চলবে ২৬টি বিমান। এদিকে আমেরিকায় ভারতের বিমান চলাচল নিয়ে শুরু হয়েছে বিবাদ। ২২ জুন মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের তরফে বলা হয় যে ভারতে যেহেতু আমেরিকার কোনও বিমান চলাচল করতে দেওয়া হচ্ছে না, সেই হেতু ভারতেরও কোনও বিমান মার্কিন যুক্তরাষ্ট্রে চলাচলের অনুমতি পাবে না।

এদিকে বন্দে ভারত মিশন নিয়ে সম্প্রতি সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। বিদেশ আটকে পড়া ভারতীয়দের বন্দে ভারত মিশনের যে উড়ানে কলকাতায় ফেরানো হচ্ছিল, সেই উড়ান প্রায় বন্ধই করে দিতে বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “অনেক বিমান আসছে, আটকানো হচ্ছে না। কোনও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না! তাই বলছি, বিদেশ থেকে আসা বিমান এখন বন্ধ করুন। যাঁরা আসার, তাঁরা এসে গিয়েছেন। মাসে একটা বিমান চালান, আপত্তি নেই।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Air india to operate 170 flights from july 3 vande bharat mission phase 4

Next Story
মোদীর নেতৃত্বে করোনা এবং চিন সীমান্ত দুই যুদ্ধই জিতবে ভারত, আশ্বাস শাহেরamit shah
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com