বড় খবর

নয়া বায়ুসেনা প্রধান হচ্ছেন ভি আর চৌধুরি, জানুন তাঁর একের পর এক চমকে দেওয়া কীর্তি

আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন বর্তমান বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া।

Air Marshal VR Chaudhari to be IAF’s next Chief of Air Staff
নয়া এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরি।

নয়া এয়ার চিফ মার্শাল পেল ভারতীয় বায়ুসেনা। আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন বর্তমান বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া। তাঁর জায়গায় নয়া এয়ার চিফ মার্শাল হচ্ছেন তাঁর ডেপুটি এয়ার মার্শাল ভি আর চৌধুরি। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারত ভূষণ বাবু টুইট করে এই খবর জানিয়েছেন।

এই বছর ১ জুলাই ভাইস চিফ হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন চৌধুরি। এয়ার মার্শাল এই এস আরোরা অবসর নেওয়ার পর তাঁর জায়গায় আসেন তিনি। ১৯৮২ সালের ডিসেম্বরে ভারতীয় বায়ুসেনার ফাইটার স্ট্রিমে অন্তর্ভুক্ত হন তিনি। চৌধুরির ৩,৮০০ ঘণ্টার ওড়ার অভিজ্ঞতা রয়েছে ফাইটার এবং ট্রেনার এয়ারক্রাফ্টে। উল্লেখ্য, সিয়াচেন হিমবাহ পুনর্দখলে আটের দশকে অপারেশন মেঘদূত, তারপর কার্গিল যুদ্ধের সময় অপারেশন সফেদ সাগরে উল্লেখযোগ্য ভূমিকা নেন চৌধুরি।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ ওয়েলিংটনের প্রাক্তনী চৌধুরির ফ্রন্টলাইন ফাইটার স্কোয়াড্রন এবং ফাইটারে বেসের বিরাট অভিজ্ঞতা রয়েছে। বায়ুসেনা অ্যাকাডেমির ডেপুটি কম্যান্ডান্ট, এয়ার স্টাফ অপারেশনের সহকারী প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদ তিনি সামলেছেন। এর আগে ডেপুটি চিফ অফ এয়ার স্টাফ (হেডকোয়ার্টার) এবং ইস্টার্ন এয়ার কম্যান্ডের সিনিয়র এয়ার স্টাফ অফিসারের দায়িত্ব পালন করেছেন তিনি।

আরও পড়ুন কোভিশিল্ডে মান্যতা নয়, ব্রিটেনের নীতি ‘বৈষম্যমূলক’, কড়া প্রতিক্রিয়া নয়াদিল্লির

গত জুলাই মাসে ভাইস এয়ার চিফ পদে দায়িত্ব নিয়ে চৌধুরি ওয়েস্টার্ন এয়ার কম্যান্ডের কম্যান্ডার-ইন-চিফ হিসাবে দায়িত্ব সামলেছেন। পাকিস্তান ও চিনের সঙ্গে দুই দিকের সীমান্ত এলাকায় নজরদারি রাখে ওয়েস্টার্ন কম্যান্ড। লাদাখও সুরক্ষার দায়িত্ব এই কম্যান্ডের কাঁধে। গতবছর মে মাসে লাদাখে ভারত-চিন সংঘাতের সময় গুরুদায়িত্ব ছিল চৌধুরির কাঁধে। কেরিয়ারে পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল এবং বায়ুসেনা মেডেল পেয়েছেন চৌধুরি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Air marshal vr chaudhari to be iafs next chief of air staff

Next Story
চার্জশিট বিতর্কে বুধবার বিধানসভায় হাজিরা ED-CBI-র! অধ্যক্ষকে সংস্থার জবাবি চিঠিAssembly Speaker
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com