বড় খবর

মারাত্মক! বায়ু দূষণ ৪০% ভারতীয়ের আয়ু ৯ বছর কমাবে: মার্কিন রিপোর্ট

Air Pollution in India: বায়ু পরিশোধনে গৃহীত কেন্দ্রের ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম বা এনক্যাপ-এর প্রশংসা করা হয়েছে এপিক রিপোর্টে।

Air Pollution, New Delhi, US report
প্রায় ৪৮০ মিলিয়ন মানুষ দেশের বায়বীয়ভাবে দূষিত এলাকায় বসবাস করেন।

Air Pollution in India: বায়ু দূষণ ভারতীয়দের দীর্ঘায়ু ৯বছর পর্যন্ত কমিয়ে দেবে। সাম্প্রতিক এক মার্কিন রিপোর্টে এমনটাই দাবি। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইন্সটিটিউট বা এপিক এই রিপোর্ট তৈরি করেছে। উল্লেখ, ‘প্রায় ৪০% ভারতীয়দের দীর্ঘায়ু ৯ বছর পর্যন্ত কমাবে দেশের বায়ু দূষণ।‘  তাদের দাবি, দেশের দূষণ মাত্রা প্রবল এমন জায়গায় প্রায় ৪৮০ মিলিয়ন মানুষের বসবাস। বায়ুতে দূষণ মাত্রা আশঙ্কাজনক এমন জায়গাগুলো মধ্য, পূর্ব এবং উত্তর ভারত। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উদ্বেগজনক ভাবে এই অংশের দূষণ মাত্রা বৃদ্ধি পেয়েছে। এমনটাই জানিয়েছে এপিক রিপোর্ট।

উদাহরণস্বরুপ বলা, দেশের পশ্চিম প্রান্তে মহারাষ্ট্র এবং মধ্যের মধ্যপ্রদেশে দূষণমাত্রা অতিসঙ্কটজনক। বায়ু পরিশোধনে গৃহীত কেন্দ্রের ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম বা এনক্যাপ-এর প্রশংসা করা হয়েছে এপিক রিপোর্টে। দূষণমাত্রার নিরিখে বিপদজ্জনক শহরের বায়ু শোধনে ২০১৯ সালে এই প্রকল্প নেওয়া হয়েছে।

সেই প্রকল্পের প্রশংসায় এপিক রিপোর্টে উল্লেখ, ‘গৃহীত লক্ষেই কাজ করছে এনক্যাপ। এই প্রকল্প রূপায়নে দেশের মানুষের সার্বিক আয়ু ১.৭ বছর পর্যন্ত বাড়বে। নয়াদিল্লির জন্য গড়ে ৩.১ বছর পর্যন্ত মানব আয়ু বাড়ার সম্ভাবনা। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক সূত্রে খবর, এনক্যাপের কাজ হল ২০২৪ সালের মধ্যে দেশের ১০২টি দূষিত শহরের দূষণ ২০-৩০% কমানো। শিল্পের বর্জ্য এবং গাড়ির ধোঁয়া নির্গমন রোধ এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এই উদ্দেশ্য সফলে পরিবহণ-সহ জৈব বর্জ্য জ্বালানি নির্গমন রোধ এবং ধুলিকণা থেকে আসা দূষণ কমানোয় কড়া আইন প্রণয়নে সক্ষম এনক্যাপ।  

পাশাপাশি দূষণ মাত্রা তদারকিতে এনক্যাপ কার্যকরী। দীর্ঘ পর্যবেক্ষণে দেখা গিয়েছে, নয়াদিল্লি বিশ্বের অন্যতম বায়ু দূষিত জাতীয় রাজধানী। একটি সুইস সংস্থার সমীক্ষায় উঠে এসেছে, নিউ দিল্লির বায়ু দূষণে অনুঘটক হিসেবে কাজ করা কণার ফুসফুসের রোগ বাড়িয়ে তুলছে। নিউ দিল্লির বায়ুতে সেই কণার উপস্থিতি প্রায় ২.৫ পিএম।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Air pollution in india will reduce average life span of 40 indians says us report national

Next Story
তলব সত্ত্বেও দিল্লি গেলেন না অভিষেক-পত্নী রুজিরা, কারণ জানিয়ে চিঠি ED-কেDespite summon Abhishek Banerjees wife Rujira did not go to Delhi wrote letter to ED
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com