বড় খবর

অন্তর্দেশীয় উড়ানের যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ ১১ রাজ্যে

দেশে যেহেতু এখনও করোনা হানা উর্ধ্বগামী তাই ভাইরাসের সংক্রমণ রুখতে মোট ১১ জেলায় জারি হয়েছে কোয়ারেন্টাইন বিধি।

coronavirus lockdown flight bookings
ফাইল ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

দীর্ঘ বিরতি কাটিয়ে অবশেষে আজ থেকে দেশব্যাপী চালু হল অন্তর্দেশীয় উড়ান পরিষেবা। তবে দেশে যেহেতু এখনও করোনা হানা উর্ধ্বগামী তাই ভাইরাসের সংক্রমণ রুখতে মোট ১১ জেলায় জারি হয়েছে কোয়ারেন্টাইন বিধি। অর্থাৎ যেসব যাত্রীরা এই সকল রাজ্যে ফিরবে তাঁদের প্রত্যেককেই থাকতে হবে হোম কোয়ারেন্টাইনে। রবিবার স্বরাষ্ট্রদফতর সূত্রে একগুচ্ছ নির্দেশ জারি করলেও রাজ্যগুলি নিজেরাও বেশ কিছু নিয়ম লাগু করছে উড়ান পরিষেবার ক্ষেত্রে।

রবিবার সন্ধ্যেয় অসামরিক বিমান পরিবহন সচিব প্রদীপ সিং খারোলা এবং সরকারের অন্যান্য আধিকারিকদের সঙ্গে দেখা করেন উড়ান সংস্থার আধিকারিকেরা। এক এক রাজ্যে উড়ানে এক এক নিয়ম লাগু হওয়ায় যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এবং নির্দেশিকা নিয়ে আলোচনা করতেই এই সাক্ষাৎপর্ব। এক ঘন্টারও বেশি সময় ধরে চলা এই বৈঠকে বিমান সংস্থাগুলিকে রাজ্য সরকারের তরফে দেওয়া ‘সতর্কতাবিধি’ মানতে বলা হয়েছে। পাশাপাশি রাজ্য নির্দিষ্ট প্রয়োজনীয় যে তথ্য রয়েছে তা বিমান সংস্থার ওয়েবসাইটে দেওয়ার কথাও বলা হয়েছে। যাতে উড়ানের আগে যাত্রীরা সেই নির্দেশ সম্পর্কে অবগত থাকতে পারেন।

অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, কেরালা, কর্ণাটক, আসাম, ছত্তিশগড়, মেঘালয়, ওড়িশা এবং জম্মু কাশ্মীরে যে সব যাত্রীরা ফিরবেন তাঁদের হয় কোভিড সেন্টারে নয় বাড়িতে কোয়ারেন্টাইন থাকতে হবে। উত্তরপ্রদেশে যেমন যাত্রীদের রেজিস্ট্রেশনও করাতে হবে।

স্বল্প মূল্যের ভাড়ার একটি এয়ারলাইন্সের একজন সিনিয়র এক্সিকিউটিভ বিভিন্ন দেশের ভিসার বিধি প্রসঙ্গে বলেন, “প্রাথমিকভাবে আমাদের পক্ষে পৃথক পৃথক কোয়ারেন্টাইন বিধিনিষেধ-সহ নির্দিষ্ট গন্তব্যে উড়ে যাওয়া সম্ভব হয়তো হবে না। কারণ এই পরিস্থিতিতে খুব মুষ্টিমেয় মানুষ চাইবেন সেখানে যেতে। বিমান সংস্থা কোনসময়ই ভিসার নিয়মের দায়িত্ব পালন করে না। আর এটা খুবই কঠিন কাজ প্রতিনিয়ত যেভাবে নিয়ম বদলাচ্ছে তা সাইটে ক্রমাগত আপডেট করে চলা।”

আরও পড়ুন: আজ থেকে চালু অন্তর্দেশীয় উড়ান পরিষেবা, তবে মানতে হবে নয়া নির্দেশিকা

এদিকে এখনও করোনা সংক্রমনের নিরিখে রেড জোনেই রয়েছে মহারাষ্ট্র। তাই বিমানবন্দর খোলা কতটা সমিচীন হবে সে বিষয়ে কেন্দ্রীয় অসামরিক উড়ান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরির সঙ্গে কথা বলেছেন উদ্ধব ঠাকরে। মহারাষ্ট্রের মন্ত্রী নওয়াব মালিক সংবাদসংস্থা এএনআইকে বলেন, “এক দিনে মোট ৫০টি উড়ান ওঠানামা করবে মুম্বাইয়ের ছত্রপতি আন্তর্জাতিক বিমানবন্দরে। মুম্বাই থেকে ২৫টি ঘরোয়া বিমান যাবে আর ২৫টি বিমান আসবে। আসতে আসতে এই সংখ্যা বাড়ানো হবে। এই সংক্রান্ত সমস্ত নির্দেশিকা পরে প্রকাশ করা হবে।” অন্যদিকে আমফান বিধ্বস্ত বাংলায় আপাতত বিমান পরিষেবা স্থগিত রাখার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান যে ২৮ তারিখের পর থেকে কলকাতা এবং বাগডোগরা বিমানবন্দর চালু করা যেতে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Airlines resume domestic flights11 states mandated either institutional or home quarantine for arriving passengers

Next Story
Coronavirus India Updates: প্রথম দশে ভারত, দেশে মোট করোনা আক্রান্ত ১,৩৮,৮৪৫ জনcoronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com