দোভাল-ওয়াং ই কথা, সেনা সরাতে সহমত দু’পক্ষই

লাদাখ পরিস্থিতি নিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে কথা হয়েছে চিনা স্টেট কাউন্সিলর তথা বিদেশমন্ত্রী ওয়াং ই-য়ের।

By: New Delhi  July 6, 2020, 4:07:31 PM

লাদাখ পরিস্থিতি নিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে কথা হয়েছে চিনা স্টেট কাউন্সিলর তথা বিদেশমন্ত্রী ওয়াং ই-য়ের। ‘বিস্তারিত ও খোলামেলা’ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে উভয় দেশেই সীমান্তে শান্তি বজায় রাখার বিষয়ে সম্মত হয়েছে। মতভেদকে বিরোধে পরিনত করা উচিত নয় বলে মনে করছে প্রতিবেশী ভারত-চিন। রবিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ফোনে ওয়াং ই-য়ের সঙ্গে ফোনে কথা বলেছেন বলে বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসই প্রথম জানিয়েছিল, ভারত-চিন সীমান্তে উত্তেজনা প্রশমণে এবার বিশেষ প্রতিনিধির মাধ্যমে বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক আলোচনা এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী সাউথ ব্লক। এক্ষেত্রে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালেই আস্থাশীল মোদী সরকার। আলোচনার মূল বিষয়বস্তু হবে নিয়ন্ত্রণরেখা থেকে বাড়তি সেনা প্রত্যাহার ও উত্তেজনা প্রশমণ।

সোমবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয় যে, ‘শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে নিয়ন্ত্রণরেখা ও ভারত-চিন সীমান্ত থেকে দ্রুত সেনা সরাতে হবে, তাঁরা উভয়ই (অজিত দোভাল-ওয়াং ই) এই বিষয়ে সহমতে পৌঁছেছেন। এই প্রেক্ষিতে দুই তরফই একমত হয় যে নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানোর প্রক্রিয়াটি অবশ্যই সম্পন্ন করতে হবে।’

আট সপ্তাহেরও বেশি সময় নিয়ন্ত্রণরেখা বরাবর মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ভারত ও চিনের সেনা। সীমান্তে উত্তেজনা অব্যাহত। পরিস্থিতি বদলে দুই দেশের সেনা ও কূটনৈতিক পর্যায়ের আলোচনাতেই ফল মেলেনি। তবে, দুই দেশের বিশেষ প্রতিনিধি সহমতে পৌঁছেছেন যে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা ও কূটনৈতিকস্তরে আলোচনা জারি থাকবে।

Read in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ajit doval speaks to chinese foreign minister both agree to expedite disengagement

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X