তার ছিঁড়ল বেতার ইতিহাসের, পাঁচ রাজ্যে বন্ধ হচ্ছে অল ইন্ডিয়া রেডিও-র জাতীয় চ্যানেল

২ জানুয়ারি, ২০১৯-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রসার ভারতীর জাতিয় চ্যানেল কর্তৃক সংরক্ষিত যাবতীয় নথি এবং অডিও যেন দিল্লির কেন্দ্রীয় সংরক্ষণাগারে পাঠানো হয়। ডিজিটাল পদ্ধতিতে সে সব সংরক্ষণ করা হবে।

By: New Delhi  Updated: January 4, 2019, 07:00:17 PM

ইতিহাসের আংশিক অবসানই বটে। ভারতীয় বেতার সম্প্রচারের গৌরবময় ইতিহাস। প্রসারভারতী এবার সিদ্ধান্ত নিয়েছে এআইআর (অল ইন্ডিয়া রেডিও)-এর জাতীয় চ্যানেল বন্ধ করে দেওয়া হবে পাঁচ রাজ্যে। সেই সঙ্গে বন্ধ করা হবে ওই পাঁচ রাজ্যের রাজধানী শহরের বেতার সম্প্রচার কেন্দ্রও।

আহমেদাবাদ, হায়দরাবাদ, শিলং, লখনউ এবং তিরুবনন্তপুরম, এই পাঁচ রাজ্য থেকে তুলে নেওয়া হচ্ছে বেতার সম্প্রচার কেন্দ্র এবং আঞ্চলিক বেতার প্রশিক্ষণ কেন্দ্রের, জানিয়েছেন অল ইন্ডিয়া রেডিও-র ডিরেক্টর জেনেরাল।

অল ইন্ডিয়া রেডিও-র পক্ষ থেকে জানানো হয়েছে সংস্থার প্রয়োজন হলে সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের অন্য কোনো দায়িত্বে বহাল করা হবে। বেতার পরিষেবার খরচ কমাতে এবং পরিষেবাকে ‘র‍্যাশনালাইজ’ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত, জানিয়েছে কর্তৃপক্ষ। ২৪ ডিসেম্বর, ২০১৮-র বিজ্ঞপ্তিতে তৎক্ষণাৎ ওই নির্দেশ জারি করার উল্লেখ রয়েছে।

আরও পড়ুন, “২০০০ টাকার নোট ছাপানোর ব্যাপারে কোনও সরকারি সিদ্ধান্ত হয়নি”

২ জানুয়ারি, ২০১৯-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রসার ভারতীর জাতিয় চ্যানেল কর্তৃক সংরক্ষিত যাবতীয় নথি এবং অডিও যেন দিল্লির কেন্দ্রীয় সংরক্ষণাগারে পাঠানো হয়। ডিজিটাল পদ্ধতিতে সে সব সংরক্ষণ করা হবে।

১৯৮৭ থেকে পথ চলা শুরু হয়েছিল এআইআর-এর জাতীয় চ্যানেলের।

স্বাভাবিক ভাবেই সংস্থার একটা বড় অংশ কর্তৃপক্ষের সিদ্ধান্তে খুশি নয়। তাঁরা মনে করছেন  সম্প্রচারের একটা গুরুত্বপূর্ণ অংশ ছিল চ্যানেল। অনেকেরই মত চ্যানেল বন্ধ না করেও খরচ কমানোর অন্য উপায় ছিল।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

All india radio shut down prasar bharati

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X