scorecardresearch

ওমিক্রন চোখ রাঙালেও পিছোবে না উত্তর প্রদেশ ভোট! কী বললেন নির্বাচন কমিশনার

Uttar Pradesh Poll 2022: ‘শারীরিক ভাবে অসমর্থ এবং করোনা আক্রান্ত প্রবীণ ভোটাররা বাড়ি থেকেই ভোটদান করতে পারবেন।‘

CEC, Law Ministry, SY Qureshi
দেশের তিন নির্বাচন কমিশনার।

Uttar Pradesh Poll 2022: সময়েই আয়োজন করা হবে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন। বৃহস্পতিবার লখনউয়ে এই ইঙ্গিত দিলেন মুখ্য নির্বাচন কমিশনার। এদিন রাজ্যের সব রাজনৈতিক দলের সঙ্গে ভোট প্রস্তুতি পর্যালোচনা বৈঠক করে কমিশনের ফুলবেঞ্চ। সেই বৈঠক শেষেই মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেন, ‘আমাদের সঙ্গে সব রাজনৈতিক দলের কথা হয়েছে। প্রত্যেকেই চায় কোভিড বিধিকে মান্যতা দিয়ে সময়েই আয়োজন করা হোক বিধানসভা নির্বাচন।‘

তিনি বলেন, ‘এই নির্বাচনে অশীতিপর ভোটার যারা তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা করা হবে। শারীরিক ভাবে অসমর্থ এবং করোনা আক্রান্ত প্রবীণ ভোটাররা বাড়ি থেকেই ভোটদান করতে পারবেন।‘ জানা গিয়েছে, মঙ্গলবারই লখনউ পা  দিয়েছে কমিশনের ফুলবেঞ্চ। সেদিন তারা জেলা শাসক, পুলিশ সুপার-সহ ভোটের কাজে যুক্ত প্রশাসনের সব কর্তাদের সঙ্গে প্রস্তুতি বৈঠক করে।

এদিকে, বছর ঘুরলেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তালিকায় উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব-সহ একাধিক হেভিওয়েট নাম। এই মুহূর্তে ভোটের চেয়ে বেশি আতঙ্কের কারণ ওমিক্রন সংক্রমণ। আশঙ্কায় একাধিক রাজ্য নাইট কার্ফুতে ফিরেছে। সেই তালিকায় মধ্য প্রদেশ ছাড়াও নাম রয়েছে ভোটমুখী উত্তর প্রদেশের। এবার তাই ভোট নির্ঘণ্ট ঘোষণার আগে দেশের ওমিক্রন পরিস্থিতি পর্যালোচনায় বৈঠকে বসে কমিশন। সোমবার সেই উদ্দেশে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গে দেখা করেছিল কমিশনের ফুলবেঞ্চ।

চলতি বছর দ্বিতীয় ঢেউয়ের সময় পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের জন্য নির্বাচনী সভা-সমাবেশকে অনেকে সেবার কাঠগড়ায় তুলেছিল। সেই অভিজ্ঞতা থেকেই এবার শিক্ষা নিতে চাইছে নির্বাচন কমিশন। জানা গিয়েছে, দিল্লিতে স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের সঙ্গে সাক্ষাতের পর মঙ্গলবার লখনউ পৌঁছয় কমিশনের ফুলবেঞ্চ। উত্তর প্রদেশের রাজ্য এবং জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে তারা। পর্যালোচনা করে দেখে সে রাজ্যের ওমিক্রন পরিস্থিতি।

৩০ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার দিল্লি ফিরবে ফুল বেঞ্চ। এমনটাই নির্বাচন কমিশনের একটি সুত্রের দাবি। ইতিমধ্যে এলাহাবাদ হাইকোর্ট কমিশন এবং প্রধানমন্ত্রীকে উত্তর প্রদেশের ভোট পিছনোর আর্জি জানিয়েছে। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্রা বলেছেন, ‘সবদিক খতিয়ে দেখেই পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: All political parties in up sought timely poll under covid restriction says ec national