বড় খবর

RT-PCR নেগেটিভ রিপোর্ট, ১০ দিনের কোয়ারেন্টাইন, ব্রিটিশ নাগরিকদের জন্য কড়া বিধি ভারতের

ভারতীয়দের ব্রিটেনে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্তে অসন্তুষ্ট নয়াদিল্লি এবার প্রতিশোধের পথে হাঁটল।

কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর

ভারতের আপত্তি সত্ত্বেও ভারতীয় টিকাকে অনুমোদন দেয়নি ব্রিটেন। এমনকী সম্পূর্ণ টিকাকরণের পরও ভারতীয়দের ব্রিটেনে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্তে অসন্তুষ্ট নয়াদিল্লি এবার প্রতিশোধের পথে হাঁটল। এবার ব্রিটেন থেকে আসা যাত্রীদের জন্য বিধিনিষেধ জারি করল ভারত। কোভিড টেস্ট নেগেটিভ রিপোর্ট এবং বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশিকা জারি ভারতের।

সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, ব্রিটেনের নাগরিকদের জন্য নয়া নিয়ম জারি করা হয়েছে। আগামী ৪ অক্টোবর থেকে এই বিধি কার্যকর হবে। জানা গিয়েছে, সোমবার থেকে ব্রিটেনের নাগরিকদের ভারতে আসতে গেলে ৭২ ঘণ্টা আগে কোভিড নেগেটিভ আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট, বিমানবন্দরে কোভিড টেস্ট এবং ভারতে আসার ৮দিনের মাথায় আরও একবার কোভিড আরটি-পিসিআর টেস্ট করাতে হবে।

জানা গিয়েছে, ব্রিটেনের নাগরিকদের টিকা নেওয়া থাকলেও কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। তার সঙ্গে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। প্রসঙ্গত, ব্রিটেন ভারতীয়দের টিকাকরণ হওয়া সত্ত্বেও কোয়ারেন্টাইনে রাখছে ওই দেশে যাওয়ার পর। এমনকী ভারতকে স্বীকৃত ভ্যাকসিনের দেশের তালিকায় রাখেনি ব্রিটেন। কোভিশিল্ড নেওয়া নাগরিকদেরও টিকাবিহীন ভাবে ধরা হচ্ছে।

আরও পড়ুন ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড-গ্রাফ, পুজোর মুখে বাড়ছে উদ্বেগ

ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এই বিষয়টি নিয়ে ভারতের আপত্তির কথা ব্রিটেনকে জানান। ব্রিটেনের নয়া বিদেশ সচিব লিজ ট্রুসকে বিষয়টি নিয়ে নয়াদিল্লির অসন্তোষের কথা বলেন। ব্রিটেন পাল্টা জানায়, টিকা নয় বরং টিকাকরণের শংসাপত্র নিয়ে আপত্তি রয়েছে তাদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: All uk nationals will require covid tests and mandatory 10 day quarantine

Next Story
‘ভাঙা বাঁধ কেন মেরামতি হল না?’, পাল্টা মমতাকে তোপ শুভেন্দুরWhy broken dam was not repaired suvendu adhikari attack Mamata for bengal flood
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com